ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

চুলায় তৈরী করুন সফট পাউরুটি

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭২

স্বাগতম বিডি সংসার এর রান্নাবান্না সেকশনে। বিডি সংসার এ নানা রকম রেসিপি শেয়ার করা হয়। আজ আপনাদের সাথে একটি অন্য রকম রেসিপি শেয়ার করছি। পাউরুটি তো সবাই কিনেই খাই। কিন্তু আপনি জানেন কি আপনি চাইলে বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারবেন মজার পাউরুটি। তৈরি করতে বেশি কিছু লাগে না । আবার সময় ও লাগে অল্প। চর্চা করলে আপনিও তৈরি করে নিতে পারবেন মজার নরম পাউরুটি। তাহলে আসুন আজ দেখে নেই পাউরুটি তৈরি করার রেসিপি। যাদের ওভেন নেই, তাদের চিন্তা নেই, এই রুটি চুলাতেই তৈরি করে নেওয়া সম্ভব। 
উপকরন - ময়দা-৩ কাপ, চিনি-৩ টেবিল চামচ, গুড়া দুধ-৩ টেবিল চামচ, লবন-৩ চিমটি, তেল-৬ টেবিল চামচ, ইস্ট-৩ চা চামচ, কুসুম গরম পানি-নরম ডাফ তৈরীতে যতটুকু লাগবে

প্রনালী - একটা ছড়ানো গভীর এবং বড় শুকনা বাটিতে তেল আর গরম পানি বাদে সব উপকরন হাত দিয়ে মিশিয়ে নাও। এবার তেল দিয়ে মাখাও, হাল্কা গরম পানি অল্প অল্প করে ঢেলে ময়দা মাখাতে থাকো, এভাবে পানি দিবে যেনো ডো টা নরমাল রুটি বানানোর ডো থেকেও নরম হয় তবে অল্প অল্প পানি ঢালতে হবে, ডো টা হাতের সাথে স্টিকি হবে, হাতে সামান্য তেল মেখে ডো টা মাখো, ৩-৪ মিনিট পর স্টিকি ভাবটা অতোটা থাকবে না, ১০-১৫ মিনিট ভালো মতো মসৃন করে ডো টা মাখবে।

একটা টাইট ঢাকনা ওয়ালা বড় পাত্রে তেল মেখে ও ডো টার চারপাশ তেল মেখে , ডো টাকে পাত্রে রেখে ঢাকনা লাগিয়ে দাও, দুই চুলা জ্বালিয়ে , দুই চুলার মাঝে যে জায়গা থাকে সেখানে পাত্রটা রাখো ১ ঘন্টা।

১ ঘন্টা পর ডো ফুলে ৩ গুনের মতো হয়ে যায়। এখন ডো টা পাত্র থেকে বের করে একটা রুটি বেলার পিড়িতে রেখে হাত দিয়ে ৩-৪ বার চেপে চেপে বাতাস বের করে দাও। কিছু ময়দা ছড়িয়ে বা তেল চারপাশে মেখে রুটি বেলে নাও, এবার একটা পাশ থেকে রুটি রোলের মতো করে মুড়ে নাও, মুড়ানো হলে রোলের দুই কোনা হাত দিয়ে সামান্য চাপ দিয়ে একটা কোলবালিশ শেপ করে নাও। ডোর চারপাশ তেল মাখিয়ে নাও। আর ঢাকনা ওয়ালা পাউরুটির বক্সের ভেতরের সবদিকে তেল ব্রাশ করে দাও, উপরে ,নীচে ,পাশে সবদিকে, না হলে পরে রুটি ছাড়াতে কষ্ট হবে।

ডো টা পাউরুটির বক্সে রেখে দুই চুলার মাঝামাঝি রাখবে, চুলা জ্বালানো থাকবে। ৩০-৪৫ মিনিট পর ডো ফুলে একদম ঢাকনা ছুয়ে যাবে। এবার চুলায় একটা বড় সসপেন বা বড় কড়াই বা বড় পাতিলে ১ ইন্চি গভীর বালি দিয়ে একটা পাতিল রাখার স্টিলের স্ট্যন্ড বসাবে, এবার হাড়িটা ঢাকনা লাগিয়ে ৫ মিনিট বেশী জ্বালে হিট করে নাও ( এটাকে প্রি হিট বলে) । এবার পাউরুটির বক্সটা স্ট্যন্ডের উপর বসিয়ে দাও, ও বড় হাড়িটা ঢেকে ভারী কিছু দিয়ে চাপা দাও, চুলা মাঝারি আঁচে রাখো ১৫ মিনিট।

১৫ মিনিট পর পাত্রটা উল্টে দাও অর্থাৎ বক্সের ঢাকনা টা এবার স্ট্যন্ডের উপর থাকবে, তাহলে পাউরুটির বক্সের ঢাকনার সাথের অংশও ব্রাউন কালার হবে, এভাবে ১০ মিনিট রেখে, চুলার আঁচ কমিয়ে দিয়ে এবং পাতিলের নিচে একটা তাওয়া বসিয়ে আরো ৫ মিনিট রাখো।

এবার বক্স চুলা থেকে নামিয়ে ১০ মিনিট পর ঢাকনা খুলবে, যদি ঢাকনা খুলতে অসুবিধা মনে হয় তবে, একটা লম্বা ছুড়ি দিয়ে ঢাকনার যে পাশ সামান্য ফাঁকা থাকে সে পাশ দিয়ে ঢাকনার সাথে লাগিয়ে ভেতরের অংশ ছাড়িয়ে নিবে সাবধানে তারপর ঢাকনা খুলবে। এবার পাউরুটির চারপাশ ছুড়ি দিয়ে হাল্কা করে ছাড়িয়ে নিয়ে একটা লম্বা কাঠি ভিতরে ঢুকিয়ে যদি পরিস্কার বের হয় তাহলে হয়ে গেছে পাউরুটি ,বক্স উল্টো করে একটা ছড়ানো পাত্রে ঢেলে নাও। (আর যদি না হয় তবে আবার একটু আগের পদ্ধতিতে চুলায়, ৫-১০ মিনিট অল্প জ্বালে রেখে বেক করে নেবে, ঢাকনা লাগিয়ে দিও)

টাওয়েল বা মোটা কাপড় ভিজিয়ে চিপে নিয়ে পাউরুটিটা পুরোটা ঢেকে রাখো ঠান্ডা হওয়া পর্যন্ত। ঠান্ডা হলে একটা ধারালো ছুড়ি (জিক জ্যক ছুড়ি যেটা সমান নয় হলে ভালো) এরকম ছুড়ি ঠান্ডা পানিতে ভিজিয়ে, সাবধানে কেটে নাও, এবার এয়ার টাইট বক্সে রেখে দাও। নরমালি ২-৩ দিন বাইরেই ভালো থাকবে।

ওভেনে করলে ১৭০ডিগ্রী তাপে ১ ঘন্টা বেক করে ঠান্ডা করে কাটতে হবে।

টিপসঃ যদি পাউরুটিটা চুলায় থাকা অবস্থায় বেশী ফোলার কারনে কিছু অংশ পাশ দিয়ে বেরিয়ে আসে তবে ওই অংশ কেটে নিলেই হবে, চিন্তিত হওয়ার কারন নাই। চিনি ও লবন চাইলে কম বেশী করে নেয়া যায়, মাখন গলিয়ে দেয়া যায় ২ টেবিল চামচ তেলের বদলে। ইস্ট ডিপ ফ্রিজে সংরক্ষন করলে ভালো থাকে।

তাহলে আজই তৈরি করে ফেলো মজার পাউরুটি। আর শেয়ার করো আমাদের সাথে। কোন প্রশ্ন থাকলে কমেন্টবক্সে করো। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »