ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ত্বক উজ্জ্বল করে পেপে সাবান, দেখে নিন বাসায় পেঁপে সাবান তৈরির প্রনালী

ডেস্ক ২২ এপ্রিল ২০১৯ ০২:১৫ ঘটিকা ৯৯

ত্বকের যত্নে দারুন কাজ করে পেঁপে। ত্বক যেমন ফর্সা করতে সাহায্য করে তেমন ত্বকের দাগ দূর করতেও দারুন কার্যকরী পেঁপে। তবে পেঁপে দিয়ে সাবান হলে তো ভালোই হতো। আর সেটা যদি বাসায় তৈরি করা যায় তাহলে তো আর কথাই নেই। 

স্বাগতম বিডি সংসার এর 18 আয়োজনে। বিডি সংসার এর আয়োজনে এর আগে আপনারা দেখেছেন কিভাবে তৈরি করবেন এলোভেরা সাবান, ও হারবাল নিম সাবান। এই ২টি সাবানের পোস্ট পাঠকরা অনেক উপকৃত হয়েছেন বলে জানিয়েছেন। সেই সাথে অনেকেই অনুরোধ করেছেন পেঁপে সাবানের রেসিপি শেয়ার করার জন্য। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি পেঁপে সাবানের রেসিপি। আর যারা নিম সাবান ও এলোভেরা সাবান এর পোস্টটা আবারও দেখতে চান, তাদের জন্য পোস্টের নিচে দেওয়া হলো লিঙ্ক। আসুন তাহলে দেখে নেই পেঁপে সাবান তৈরি করার প্রনালী।

পেঁপে সাবান তৈরি করতে যা যা লাগবে -

  1. ১০০ গ্রাম সোপ বেজ(আমি পেয়ার্স সাবান নিয়েছি, এতে ৯৮% গ্লিসারিন রয়েছে)
  2. একটি ছোট পাকা পেঁপে। 
  3. ১ চা চামচ গ্লিসারিন
  4. ১ চা চামচ নারিকেল তেল। 
  5. ১ চা চামচ গোলাপ জল। 

পেঁপে সাবান তৈরি করার প্রনালী - প্রথমে সোপ বেজটা ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার অর্ধেকটা পেপের ছাল ছাড়িয়ে নিন। টুকরো করে কেটে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। একটি বাটিতে পেপের পিউরিটা ছাকনি দিয়ে ছেকে নিন। এবার এতে দিয়ে দিন ১চা চামচ গ্লিসারিন। আর যুক্ত করুন ১ চা চামচ নারিকেল তেল। আরও দিয়ে দিন ১ চা চামচ গোলাপ জল। ভালো করে মিশিয়ে নিন। 

এবার একটি বাটিতে সাবান গুলো নিয়ে নিন। একটি কড়াইতে পানি গরম দিয়ে দিন। পানি ফুটতে শুরু করলে সাবানের বাটিটা পানির উপরে দিয়ে দিন। তাতে সাবানটা আস্তে আস্তে গলে যাবে। পুরোপুরি গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। গলে গেলে এতে দিয়ে দিন পেপের মিশ্রণ। ভালো করে চামচ দিয়ে মিশিয়ে নিন। 

এবার সাবানটি যে আকার দিতে চান, সেই পাত্রে সাবানটি ঢেলে জমে যাওয়ার জন্য অপেক্ষা করুন। ২ ঘন্টা পর সাবান জমে যাবে। 

ব্যাস তৈরি হয়ে গেলো বাসায় তৈরি পেঁপে সোপ। তাহলে আর দেরি কেন বাসায় তৈরি করুন। আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানান। আরও নতুন নতুন সব পোস্ট পেতে নিয়মিত ভিজিট করুন বিডি সংসার এর ওয়েবসাইটে। 

সংযুক্তি - 

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »