ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

গোলাপ জল তৈরি করার প্রনালী

ডেস্ক ১২ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৭

স্বাগতম বিডি সংসার এর রুপচর্চা সেকশনে। রুপচর্চায় গোলাপজলের উপকারীতা সবাই জানেন। নানা কাজে গোলাপজল এর প্রয়োজন হয়ে থাকে। তবে আমরা সবাই সাধারনত গোলাপ জল কিনেই ব্যবহার করে থাকি। তবে চাইলে আপনি বাসায় তৈরি করে নিতে পারেন গোলাপজল। আসুন দেখে নেই বাসায় গোলাপজল তৈরি করার প্রনালী। 

পদ্ধতি - একটি গোলাপ থেকে পাপড়ি গুলো সংরহ করুন। তবে খেয়াল রাখতে হবে যে গাছ থেকে পাপড়ি গুলো সংগ্রহ করছেন সেই গাছে যেন কোন কীটনাশক ব্যবহার না করা হয়। সূর্য ওঠার ৩ ঘন্টার মধ্যে ফুল তুলে নিয়ে আসুন। এবার পাপড়ি গুলো ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন। এবার বড় একটি পাত্রে গোলাপের পাপড়ি গুলো নিয়ে তাতে পানি ঢেলে দিন। তবে পানি জেন বেশি না হয়। কারন তাতে গোলাপের ফ্লেভার নষ্ট হয়ে যাবে। ডুবে থাকে এমন পরিমান পানি ব্যবহার করুন। 

এবার একটি ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে দিন। অল্প আচে পানি গরম করে দিন। তবে পানি যেন না ফুটে যায় সে দিকে খেয়াল রাখতে হবে। পাপড়ির রং যতক্ষণ না সাদা হচ্ছে ততক্ষণ জল গরম হতে দিন। পাপড়ি রং ছাড়লে আঁচ বন্ধ করুন ও জল ঠাণ্ডা হতে দিন।

গোলাপ জল ঠাণ্ডা হয়ে গেলে একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। এই গোলাপ জল দীর্ঘ দিন ভালো থাকে। নিজের হাতে তৈরি নির্ভেজাল গোলাপ জল আপনাকে আরও সুন্দরী করে তুলবে। তাই বলছি তন্বীরা, দেরী না করে তাড়াতাড়ি বানিয়ে ফেলুন আপনার গোলাপ জল।

বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। অনেক দিন পর্যন্ত ভালো থাকবে এই গোলাপ জল। 

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »