ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ আপডেট ২ মাস আগে

জনপ্রিয়

ছাদ বাগানের যত্ন

লাইফস্টাইল ডেস্ক

সংসার ডেস্ক

০৩ এপ্রিল ২০২৪ ০১:৪৮ ঘটিকা
১৩৯

শহুরে জীবনে ছাদ বাগান আর বিলাসিতার নাম নয়। দিন দিন ছাদ বানাগের সংখ্যা বেড়েই চলেছে। শহরের পাশাপাশি অনেক গ্রামেও ছাদ বাগান দারুন জনপ্রিয়তা পেয়েছে। পরিকল্পিত ভাবে ছাদবাগান গড়ে তুলে, পরিবারের শাক-সবজির চাহিদা পূরনের পাশাপাশি সময়টাও কাটে দারুন। তবে ছাদ বাগানে কাঙ্খিত ফসল পেতে হলে জানতে হবে ছাদ বাগান করার সঠিক পদ্ধতি। সেই সব টুকিটাকি নিয়ে আজকের আয়োজন। 

ছাদ বাগান

ছাদবাগান তৈরীর আগে থেকে প্রয়োজন কিছু প্রস্তুতি ও পরিকল্পনা। সকল গাছ যেমন ছাদে লাগানোর উপযোগী না, তেমন ছাদ বাগানের মাটি আর মাটিতে বাগান করা এক নয়। তাই আগে জানা প্রয়োজন কি কি গাছ ছাদে লাগানোর উপযোগী। 

আপনি যে গাছ লাগাতে চাচ্ছেন সেই গাছের প্রজাতির ওপর নির্ভর করে হাফ ড্রাম, টব বা চৌবাচ্চা নির্বাচন করতে হবে। ভালোভাবে বুঝতে হবে টবে তো আর আমগাছ হবে না? তাই সঠিক পাত্র নির্বাচন করা প্রয়োজন। ছাদ খোলামেলা হতে হবে। যাতে সঠিক পরিমানে আলো ও বাতাস পায় ছাদের গাছ গুলো। তবে আপনি যদি স্থায়ী বাগান করতে যান তাহলে ছাদে সিমেন্টের টব বা চৌবাচ্চা তৈরী করে নেয়া যেতে পারে। সিমেন্টের টব কিনতে পাওয়া যায়। সবচেয়ে ভালো লোহার হাফ ব্যারেল হলে। তবে চৌবাচ্চা তৈরী করতে হলে আগে ছাদ ড্যাম প্রুভ করে নিতে হবে। নাহলে ছাদের ক্ষতি হতে পারে। আবার ছাদে অনেক বেশি লোড যেন না দেওয়া হয় সেদিকে লক্ষ রাখতে হবে। 

ছাদ বাগানের যত্নে নানা রকম টিপসঃ  

যে টব বা ব্যারেল ব্যবহার করতে চাচ্ছেন তাতে ২ পাশে হাতল থাকলে ভালো হয়। এতে করে এক স্থান থেকে অন্য স্থানে সরাতে সুবিধা হয়। এছাড়া নিচে ছিদ্র রাখা জরুরী। নাহলে গাছের গোড়া পচে যেতে পারে অতিরিক্ত পানির কারনে।  তিন ভাগ মাটি, দুই ভাগ গোবর সার আর এক ভাগ পাতা পচা সার দিয়ে পাত্র পূর্ণ করে মাটি প্রস্তুত করতে হবে। এইসব পাত্রে ফল-ফুল বা সবজির চাষ করা যেতে পারে।

ছাদ বাগানের গাছ বেশি বড় আকারের যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। মাঝারি আকারের গাছ লাগাতে হবে। হাইব্রিড জাতের গাছ লাগাতে হবে, যাতে ছোট গাছেই ভালো ফলন পাওয়া যায়। বিশ্বস্ত নার্সারি থেকে গাছ সংগ্রহ করা উচিত এতে করে ঠকার সম্ভাবনা কম থাকে। অতিদ্রুত বর্ধনশীল ও ফল প্রদানকারী গাছ নির্বাচন করুন আপনার ছাদবাগানের জন্য। এক্ষেত্রে মনে রাখতে হবে বীজের চারা নয়, অতিদ্রুত ফল পেতে হলে কলমের চারা লাগাতে হবে।

নার্সারিতে নানা রকমের কলমের চারা পাওয়া যায়। সঠিক মানের ও ভালো চারা সংগ্রহ করতে পারলে এক বছরের মধ্যেই ফল পাবেন। 

ছাদ বাগানে পানি দেওয়ার নিয়ম - 

ছাদে নিয়ম করে পানি দিতে হবে, সকাল ও বিকেল গাছে পানি দিতে হবে। মনে রাখতে হবে দুপুরে বা রোদ থাকা অবস্থায় গাছে পানি না দেওয়াই ভালো। গাছের গোড়ায় পানি জমা থাকতে দেওয়া যাবে না।  বড় গাছ ছোট গাছ সবাই যেন সমান আলো বাতাস পায় সে দিকে খেয়াল রাখতে হবে। টবে সরাসরি খৈল দেওয়া যাবে না। এর পরিবর্তে খইলের পানি দেয়া যেতে পারে। নিয়মিত আগাছে দমন করতে হবে। একই টবে একাধিক গাছ দেওয়া যাবে না। এতে গাছের বৃদ্ধি হ্রাস পায়। ৬মাস পর পর মাটি পরিবর্তন করে দিতে হবে। 

ছাদে বাগানের জন্য মিশ্র সার, গুটি ইউরিয়া, খৈল, হাড়ের গুঁড়ো (পচিয়ে) ব্যবহার করা যেতে পারে। 

আপনার জন্য নির্বাচিত »

ছাদ বাগান থেকে আরও খবর »