ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বাসায় তৈরি করুন লাচ্ছা সেমাই

ডেস্ক ১২ জুন ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৮

ঈদ মানেই সকাল বেলা সেমাই থাকবেই। ঈদের দিনে অনেক রকম খাবার থাকলেও সেমাই থাকতেই হবে। তবে আজ কাল বাজারে যে সকল সেমাই পাওয়া যায় সেগুল অ17কর ও ভেজাল । এই সকল সেমাইয়ে আবার অনেক সময় কাপড়ের রং ব্যবহার করা হয়। তৈরি করা হয় অ17কর পরিবেশে। আপনি চাইলেই কিন্তু খুব সহজে বাসায় তৈরি করতে পারবেন লাচ্ছা সেমাই। তাহলে আসুন বিডি সংসার এর পাতায় আজ দেখে নিন কিভাবে বাসায় তৈরি করবেন লাচ্ছা সেমাই।

লাচ্ছা সেমাই তৈরি করতে যা যা লাগবে -

ময়দা দেড় কাপ, পানি প্রয়োজন মতো, ডালডা/ ঘি/ বাটার পৌনে ১ কাপ, সয়াবিন তেল পৌনে ১ কাপ, কর্নফ্লাওয়ার ৩-৪ টেবিল চামচ

লাচ্ছা সেমাই তৈরি করার প্রনালী -
প্রথমে একটা গামলায় দেড় কাপ ময়দা নিয়ে নিন। এর মধ্যে অল্প অল্প করে পানি মিশিয়ে খামি তৈরি করে নিন। মনে রাখবেন একবারে পানি মেশানো যাবে না। মনে রাখবেন খামি একটু শক্ত টাইপের হবে। বেশি শক্ত ও না আবার বেশি নরমও না। এবার এই খামিকে ৩ ভাগে ভাগ করে নিন। চেপে চেপে ছোট ছোট ডোনাটের শেপ দিয়ে নিন।

এবার একটি মিশ্রণ তৈরি করে নিন। ডালডা/ ঘি/ বাটার পৌনে ১ কাপ, সয়াবিন তেল পৌনে ১ কাপ, কর্নফ্লাওয়ার ৩-৪ টেবিল চামচ। এগুলো সব এক সাথে ভালো করে হাত দিয়ে মিশিয়ে নিন। একদম ভালোভাবে মিশিয়ে গেলে ময়দার খামি গুলো দিয়ে দিন। ভালো করে চুবিয়ে চুবিয়ে নিন। ১৫ মিনিট এভাবে রেখে দিন। ২হাত দিয়ে চেপে চেপে ডোনাটের সাইজটা বড় করে নিন। একটু বড় হলে আবার পেচিয়ে নিন। আবার চেপে চেপে বড় করে পেচিয়ে নিন। এভাবে করতে থাকতে হবে। এভাবে ২০-২৫ বার করতে হবে। তাহলে সেমাই এর মতন একটি ছাড়া ছাড়া সেপ চলে আসবে। এবার এটিকে তেলে ভেজে নিতে হবে।

এবার একটি পাত্রে তেল গরম করে নিন। মিডিয়াম আঁচে সাবধানে খামি গুলো ভেজে নিন। একটা কাঠি দিয়ে মাঝ বরবার নেরে দিতে হবে। তাহলে সেমাই এর সেপ ফুটে উঠবে। এক পাস হয়ে এলে আরেকপাশ দিয়ে ভাঁজার জন্য উল্টিয়ে দিন। ভাজা হয়ে গেলে তুলে নিন। তৈরি হয়ে গেলো লাচ্ছা সেমাই।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »