ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

পাকা আমের আমসত্ত্ব, দেখুন রেসিপি

ডেস্ক ২৯ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৬৭

বাজারে এখন কাঁচা আমের পাশাপাশি পাকা আম উঠতে শুরু করেছে। কয়েকদিন পর বাজার ভরে যাবে মিষ্টি আমের সমারোহে। পাকা আমের স্বাদের কোন তুলনা হয়না। কিন্তু সারা বছর তো আর আম পাওয়া যায় না। তাই যারা আম পছন্দ করেন তারা নানা ভাবে সারা বছরের জন্য আম সংরক্ষণ করেন। কেউ বা আচার বানিয়ে, কেউ আমসি বানিয়ে, কেউ তৈরি করেন আম কাসন, কেউ বা আমসত্ত্ব।

আমসত্ত্ব নিয়ে রূপচর্চা ও রান্নাবান্না গ্রুপে অনেক রিকোয়েস্ট এসেছে। তাই বিডি সংসার এর আজকের আয়োজনে থাকছে পাকা আমের আমসত্ত্ব তৈরি করার প্রনালী। তাহলে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন পাকা আমের আমসত্ত্ব।

৫০০ গ্রাম আম কুচি নিয়ে নিন। তার পর ব্লেন্ডারে দিয়ে ভালো ভাবে ব্লেন্ড করে নিন। এতে ১০০ গ্রামের মত চিনি মিশিয়ে নিন। যারা টক খেতে চান তারা চিনি নাও দিতে পারেন। এবার আম ভালোভাবে একটি কাপড় দিয়ে ছেকে নিন। তাতে আমের আঁশ আলাদা হয়ে যাবে। এবার একটি পাত্রে আমের পাল্প দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। কিছু সময় পর মিশ্রণ পাতলা হয়ে আসবে। চিনি গলে গেলে ১৫-২০ মিনিট আঁচে রেখে দিন। আমের মিশ্রণ ঘন আঠালো হয়ে এলে এলাচ গুড়ো দিয়ে দিন। ভালো ভাবে নেরে আরও ২০ মিনিটের জন্য চুলায় রেখে চুলা বন্ধ করে দিন। যদি আপনি একটু ঝাল স্বাদ চান তাহলে এর ভিতর শুকনা মরিচ গুড়া করে দিতে পারেন।

এবার একটি খোলা ডিশ নিয়ে নিন। এবার এই পাত্রে সামান্য ঘি বা তেল ব্রাশ করে আমের পাল্প গরম থাকতে থাকতে ঢেলে দিন। তার পর এই মিশ্রণ ২-৩ দিন রোদে দিন। পুরু করতে চাইলে একই ভাবে ১ দিন আবারো উপরে লেপে দিতে পারেন। শুকিয়ে গেলে ছুরি দিয়ে কেটে তুলে সংরক্ষণ করুন মজাদার আমসত্ত্ব।

ছবি - ফেসবুক থেকে সংগ্রহীত

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »