ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

গরমে ঠান্ডা থাকতে দই, দেখুন দই তৈরি করার রেসিপি

ডেস্ক ২৮ এপ্রিল ২০১৯ ০৯:১৮ ঘটিকা ৮৩

ভীষণ গরম, এই গরমে এক কাপ ঠান্ডা দই কার না পছন্দ। তবে বাজারের দই ঠিক 17 সম্মত নয়। তাই আমি নিজেও বাজারের দই খেতে পারি না। বাড়িতেই আমি তৈরি করে খাই মজার মিষ্টি দধি। আজ আপনাদের সাথে শেয়ার করবো সেই দধি তৈরি করার রেসিপি। একদম সহজ ও কম সময়ে তৈরি করে ফেলতে পারবেন দধি। তাহলে আর দেরি কেন আসুন দেখে নেই কিভাবে বাসায় তৈরি করবেন মিষ্টি দই।

সুস্বাগতম বিডি সংসার এর রেসিপি আয়োজনে। আজ রান্নাবান্না আয়োজনে আপনাদের সাথে শেয়ার করছি মিষ্টি দধি তৈরি করার রেসিপি। আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে প্রশ্ন করতে পারেন।

মিষ্টি স্বাদের দই তৈরি করতে যা যা লাগবে - ২ লিটার দুধ, হাফ কেজি চিনি।  যারা মিষ্টি কম খাবেন তারা চিনি কমিয়ে নিতে পারেন। 

মিষ্টি দই তৈরি করার প্রনালী - প্রথমে ২ কেজি দুধ জ্বাল দিয়ে দেড় কেজি করতে হবে। তাই চুলায় দুধ দিয়ে জ্বাল দিতে থাকুন মধ্যম আঁচে। আর বার বার নাড়তে থাকুন। খেয়াল রাখুন যেন পুড়ে না যায়। ঘন ও হলুদ হলে চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন। 

দুই কুসুম গরম থাকা অবস্থায় দই বীজ দিয়ে দিন। যারা দই বীজ চেনেন না তাদের জন্য পোস্টের শেষে এড করে দিচ্ছি। 

একটি পাত্রে দই বিজ নিয়ে দুধ কুসুম গরম অবস্থায় মিশিয়ে দিন। ভালো ভাবে নেড়ে দিন। এখন দইয়ের পাত্রটি ঢেকে রাখতে হবে। কোন গরম কাপড় বা পাতলা কম্বল দিয়ে ভালো করে ঢেকে রাখুন ৬-৭ ঘন্টার জন্য। মনে রাখবেন এই সময়ের ভিতর নড়াচড়া করা যাবে না। তাহলে কিন্তু দই জমবে না। সময় পরে দেখবেন দই জমে এসেছে। এবার ফ্রিজে রেখে দিন। আর ঠান্ডা হলে পরিবেশন করুন মজার দই। 

এখন আসুন জেনে নেই কিছু প্রশ্ন ও উত্তর -

দই বীজ কি?

পুরনো দই কেই দই বীজ বলে। বাজার থেকে ১০০ গ্রাম দই বীজ কিনে নিয়ে আসতে পারেন। মনে রাখতে হবে দই বীজ না হলে দই কিন্তু জমবে না।

দই জমে না কেন?

দই ঠিক মতন জ্বাল না দিলে অনেক সময় দই জমে না। আবার দই এ ঠিক মতন তাপ ধরে না রাখতে পারলেও দই জমে না। আর দই জমতে দিয়ে বার বার চেক করতে গেলে কিন্তু দই জমবে না। কারন এতে নাড়াচাড়া লাগে। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »