ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

লেমন গ্লিসারিন সাবান তৈরি করার প্রনালী

ডেস্ক ২৯ এপ্রিল ২০১৯ ১১:২৪ ঘটিকা ৪৫

ত্বকের যত্নে লেবুর কোন জুড়ি নেই। আমরা সবাই জানি লেবু একটি প্রাকৃতিক স্ক্রাবার। তাই লেবু দিয়ে একটি ভালো সাবান তৈরি করার প্রনালী আজ আপনাদের সাথে শেয়ার করবো। এর আগে আপনাদের সাথে শেয়ার করেছি নীম সাবান তৈরি, এলোভেরা সাবান তৈরি ও পেপে সাবান তৈরি। আজ আপনাদের সাথে লেমন সোপ তৈরি করার একটি প্রনালী শেয়ার করবো।

স্বাগতম বিডি সংসার এর 18 আয়োজনে। আজ আপনাদের জন্য থাকছে লেমন গ্লিসারিন সোপ তৈরি করার একটি প্রনালী। তার আগে জেনে নিন ত্বকের যত্নে লেবুর উপকারিতা। 

ত্বকের যত্নে লেবুর উপকারিতা

  • ত্বকের উজ্জ্বলতা দূর করে লেবু। 
  • ত্বকের দাগ দূর করতে ভালো কাজ করে থাকে লেবু। 
  • প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে থাকে লেবু। 
  • যাদের ত্বকে ব্রণের সমস্যা রয়েছে তাদের জন্য লেবু বিশেষ কার্যকরী। লেবু নিয়মিত ব্যবহারে ত্বকে ব্রণের সমস্যা থেকে পরিত্রান পাবেন। 
  • কনুই ও হাঁটুর কালচে দাগ দূর করতে পারে লেবু

লেবুর উপকারিতা তো জানলাম। এখন তাহলে দেখে নিন কিভাবে লেমন গ্লিসারিন সোপ তৈরি করতে পারবেন।

লেমন গ্লিসারিন সোপ তৈরি করার জন্য যা যা লাগবে -

  • ১টি গ্লিসারিন সোপ বা সোপ বেজ (আমি পেয়ার্স সাবান নিয়েছি)
  • গ্রেট করা লেবু
  • সামান্য অলিভ অয়েল  

লেমন গ্লিসারিন সোপ তৈরি করার প্রনালী -

প্রথমে লেবুর খোসা মিহি করে গ্রেট করে নিন। আর লেবুর রস একটি বাটিতে নিয়ে নিন। এবার সাবানটা ছোট ছোট করে কেটে নিন। একটি পাত্রে পানি দিয়ে তা চুলায় জ্বাল দিন। এবার আরেকটি ছোট পাত্রে সাবান দিয়ে পানির উপর বসিয়ে দিন। কিছু সময় পর দেখবেন সাবান গলে গিয়েছে। আপনি ওভেনেও এটা করতে পারেন।

সামান্য নেড়ে পুরো গলিয়ে দিন। এবার এর উপরে দিয়ে দিন ঝিরি ঝিরি কুচি করে দেওয়া লেবুর খোসা। এতে গন্ধটা সুন্দর আসবে। এবার এর ভিতরে দিয়ে দিন লেবুর রস। ভালো করে নেড়ে দিন। 

এবার যে পাত্রে সাবান ঢালবেন সেটায় সামান্য অলিভ অয়েল দিয়ে দিন। যাতে সাবান সহজে বের হয়ে আসে। এবার গলিত সাবানের মিশ্রণ তাতে ঢেলে দিন। ১ঘন্টা অপেক্ষা করুন। দেখবেন সাবান জমে এসেছে।  সাবান হয়ে এলে বের করে পছন্দের আকারে কেটে নিতে পারেন। ফ্রিজে রেখে ৩মাস পর্যন্ত ব্যবহার করতে পারেন এই সাবান। চাইলে এই সাবানে দিতে পারেন সামান্য মধু। 

সতর্কতা - অনেকের লেবুতে এলার্জি থাকতে পারে। তাই ব্যবহার করার আগে জেনে নিন আপনার এলার্জি আছে কিনা। 

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »