ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

লং এগ রেসিপি

ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৪

কথিত আছে, এক নিউজ চ্যানেলের একজন রিপোর্টার একবার রেস্টুরেন্টে গিয়ে ডিম ও পাউরুটি অর্ডার করেছিলেন। স্বাভাবিক ভাবেই ওয়েটার ডিম ও পাউরুটি দিয়ে গেলো। কিন্তু তিনি একটি জিনিষ দেখে খুব অবাক হলেন, প্রত্যেকটি ডিমের টুকরাই একই রকম মাপের। তখন তিনি ঐ রেস্টুরেন্টের এক কর্মীকে জিজ্ঞাসা করলেন এই ডিম গুলি কোথায় পাওয়া যায় সে সম্পর্কে। এর আগে ইন্টারনেটে তিনি এটা দেখলেও বিশ্বাস করতেন না। তবে আসলেই কিন্তু এই ডিমের বানিজ্যিক উৎপাদন হয়ে থাকে। এটা আসলে ডিমের ২টি অংশ আলাদা করে পুনরায় আবার প্রসেস করা। আপনি চাইলেও পারবেন এমন তৈরি করতে। তবে পার্ফেক্ট তৈরি করতে চাই ধর্য্য ও বার বার অনুশীলন। আসুন আমরা জেনে নেই এই ডিম তৈরি করা সম্পর্কে

লং এগ! নাম তো নিশ্চয়ই শুনেছেন। এটি ডিম ছাড়া আর কিছুই না, তাহলে কি করে লম্বা হলো এই ডিম? মুরগী কি লম্বা ডিম পাড়ছে? চিন্তা করে মাথার চুল পাকাবেন না। এটি আসলে কৃতিম তৈরি করা ডিম। আ হা নকল ডিম না, আসল ডিম তবে সেদ্ধ করে এমন সাইজ দেওয়া। এখন কথা হচ্ছে কি করে এই ডিম তৈরি করা হয়। বৃটিশরা অবশ্য বাণিজ্যিক ভাবে এই লম্বা ডিম বাজারজাত করছে। জাপানেও চোখে পড়ে এই ডিম।

এখন আসা যাক কি করে তৈরি করবেন এই ডিম। ইন্টারনেটে অনেক ভিডিও দেখলাম, তারা বলছেন বার বার চেস্টা করেও তারা ব্যর্থ হয়েছেন। সাফল্য পেয়েছেন খুবই কম। তবে একটি  ভিডিওটিতে মোটামুটি পার্ফেক্ট লং এগ তৈরির পদ্ধতি দেখলাম। 

যা যা লাগছে - ৫টি ডিম, টেস্ট টিউব, ১টি ফানেল। 

long egg

প্রথমে ২টি বাটিতে ৫টি ডিম ের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিয়েছে। তারপর একটি পাত্রে গরম পানিতে পানি গরম দিন, পানির তাপমাত্রা হতে হবে ৭৭-৮০ ডিগ্রী সেলসিয়াস। এর পর ফানেলে প্রথমে ডিমের সাদা অংশ ঢেলে দিতে হবে। তার পর ডিম এর সাদা অংশ মোটামুটি রকমের সাদা হয়ে গেলে টেস্ট টিউব দিয়ে কুসুম এর যায়গা করার জন্য ফানেলের মধ্যে ঢোকাতে হবে। এই কাজটি অনেক সাবধানে করবেন আর ডিম নরম থাকতেই করবেন। তার পর ডিমের কুসুমের অংশ ডেলে দিন। এবং ডিম পুরো সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে থাকুন। ডিম সেদ্ধ হয়ে গেলে সাবধানে ডিম বের করে কেটে পরিবেশন করুন। সময় থাকলে এই ভিডিওটি দেখে আরও ক্লিয়ার হতে পারেন। 

ভিডিও দেখে নিন এখান থেকে 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »