ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

লাড্ডু তৈরির সহজ রেসিপি

ডেস্ক ৩০ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৪২

লাড্ডু কার না পছন্দ। আমি তো প্রায়ই লাড্ডু কিনে খাই। তবে বাজারে পাওয়া যায় যেগুলো সেগুলো খোলা অবস্থায় থাকে বলে অনেক সময় 17কর হয়ে ওঠে না। স্বাদ ভালো লাগলেও সেগুলো খেলে অনেক সময় পেট খারাপ করে। তাই আমি সিদ্ধান্ত নিলাম বাসায় তৈরি করবো লাড্ডু। তেমন বেশি উপকরণ ও লাগে না। আবার তৈরি করার প্রণালীও খুব সহজ। আজ আপনাদের সাথেও শেয়ার করছি লাড্ডু তৈরি করার রেসিপি। তাহলে আসুন দেখে নেই। বাসায় কিভাবে তৈরি করবেন লাড্ডু। 

লাড্ডু তৈরি করতে যা যা লাগবে - চার কাপ বেসন, দুই কাপ চিনি, এক কাপ ঘি, এক টেবিল চামচ এলাচ গুঁড়া, আধা কাপ কাপ কিসমিস ও বাদাম, সামান্য জাফরান। 

লাড্ডু তৈরি করার প্রণালী - প্রথমে একটি প্যানে ঘি দিয়ে তার ভিতর বেসন দিয়ে নড়তে থাকুন। অল্প অল্প করে বেসন মেশাবেন। তাহলে ভালো মিশবে। বাদামি রং না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। মনে রাখবেন মাঝারি আঁচে ভাজতে হবে, নাহলে নিচে পোড়া লাগার সম্ভাবনা থেকে যায়। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা ক্রএ নিন। ঠান্ডা হয়ে গেলে এতে চিনি ও এলাচ গুড়া মিশিয়ে নিন। তার পর এতে কিশমিশ ও বাদাম মিশিয়ে নিন। তার পর হাতে নিয়ে লাড্ডুর আকার দিয়ে দিন। শেষে জাফরান দিয়ে পরিবেশন করুন মজার লাড্ডু।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »