ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

গ্যাসের চুলায় তৈরি করুন শিক কাবাব

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৭

শিক কাবাব নাম মনে পড়লেই জিভে জল চলে আসে। তবে এলার্জির কারনে অনেকেই বিফ খেতে পারেন না। তবে চাইলেই মুরগি দিয়ে শিক কাবাব করে খেতে পারেন। এই খাবার তৈরি করতে খুব বেশি উপাদান এর প্রয়োজন পড়ে না। আবার খেতেও মজা, চাইলে বাসার গ্যাসের চুলাতেই তৈরি করে খেতে পারবেন। তাহলে আসুন দেখে নেই কিভাবে গ্যাসের চুলায় শিক কাবাব তৈরি করবেন। 

উপকরণ: ২ কাপ মুরগির কিমা, ১টি মাঝারি আকৃতির পেঁয়াজ কুচি, ১টি কাঁচা মরিচ কুচি,২ বা ৩টি রসুনের কোয়া কুচি, ১ ইঞ্চি আদা কুচি, ১ টেবিল চামচ লেবুর রস, ২/৩ টেবিল চামচ মাখন, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ২ চা চামচ চ্যাট মশলা, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ৪ টেবিল চামচ ধনে পাতা কুচি, ২-৩ টেবিল চামচ তেল

sheek-kabab-in-gas

প্রণালী: প্রথমে মুরগীর মাংসের কিমা তৈরি করে নিন। তার পর কিমার সাথে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, ধনে পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, লেবুর রস, লবণ, এলাচ গুঁড়ো, চাট মশলা, এবং গরম মশলা গুড়া এক সাথে ভালো করে মিশিয়ে নিন। এই মাংস ৩০ মিনিট ঢেকে রেখে দিন। এবার চুলায় গ্রিল প্যান বা তাওয়া বসান। তাওয়া গরম হয়ে এলে তাতে দিয়ে দিন তেল। কাটাহের স্টিক গুলো আগে থেকেই পানিতে ভিজিয়ে রাখুন। তা না হলে কাঠি গুলো পুড়ে কালো হয়ে যেতে পারে। 

কাঠিতে মাংস গুলো গেথে দিন। এক এক করে সকল কাঠি মাংসে গাথা হয়ে গেলে, কাঠি গুলো প্যানে বসিয়ে মাঝারি আঁচে রান্না করুন। এক পাশ হয়ে গেলে অন্য পাশ দিয়ে দিন। বাদামী রং হলে নামিয়ে ফেলুন ব্যাস তৈরি হয়ে গেলো মজার চিকেন শিক কাবাব। 

বাসায় ট্রাই করে জানাবেন কেমন হলো চিকেন শিক কাবাব। কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানান। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »