ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

মেঝের টাইলস ঝকঝকে পরিস্কার করার উপায়

ডেস্ক ০২ অক্টোবর ২০১৯ ০৮:৪৭ ঘটিকা ১৪১

বিডিসংসার ডেস্ক - ঘরের মেঝের টাইলস যদি ঝকঝকে সাদা থাকে তাহলে কিন্তু দেখতে খুব ভালো লাগে। ঘরের সৌন্দর্যই বেড়ে যায় অনেক গুন। তবে সাদা টাইলস কিন্তু বেশি দিন এই চমক ধরে রাখতে পারে না। কিছুদিন পর পর যত্ন না নিলে এই উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব হয় না। তবে টাইলস কিভাবে ঝকঝকে সাদা রাখবেন সে বিষয়ে আজ কিছু টিপস শেয়ার করছি আপনাদের সাথে। আশা করি আপনাদের কাজে লাগবে। আসুন তাহলে দেরি না করে দেখে নেই। 

এক বালতি পানিতে চার ভাগের এক ভাগ পরিমান এমোনিয়া মিশিয়ে নিন। এবার এই মিশ্রনে কাপড় ভিজিয়ে টাইলস মুছে নিন। এতে টাইলসে লেগে থাকে হলদে দাগ ও ময়লা দূর হবে। দাগ দূর করতে এমোনিয়া ভালো কাজ করে। দ্রুত চকচকে করতেও এর কোন জুড়ি নেই। 

এছাড়া ব্যবহার করতে পারেন ব্লিচ। ব্লিচ টাইলসের দাগ দূর করে। চার ভাগের এক ভাগ ব্লিচ আর বাকিটা পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রনে টাইলস বিজিয়ে স্ক্রাবার দিয়ে টাইলস পরিস্কার করুন। দেখবেন টাইলস হয়ে গেছে একদম নতুনের মতন। 

টাইলসের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন পানি ও হাইড্রোজেন পার অক্সাইড। এক সাথে পানি ও হাইড্রোজেন পার অক্সাইড ৫০% পরিমানে মিশিয়ে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের উপর এই মিশ্রণ স্প্রে করুন। ৩০ মিনিট পরে কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন টাইলসের জেদি দাগ ও দূর হয়ে গিয়েছে। 

ভিনেগারও ভালো কাজ করে। এক বালতি পানিতে আধা কাপ পরিমান ভিনেগার মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে ফ্লোর মুছে ফেলুন। দেখবেন টাইলস পরিস্কার করার পাশাপাশ ব্যকটেরিয়াও দূর হবে সহজে। 

জেদি দাগ দূর করতে বেকিং সোডার কোন জুড়ি নেই। একটি পাত্রে বেকিং সোডা ও গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্ট দাগের যায়গায় লাগিয়ে ব্রাশ দিয়ে ঘসে নিন। ১০ মিনিট রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন টাইলসের বর্ডারের দাগ গুলো আর নেই। 

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »