ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

সাতকড়া দিয়ে মাটন ভুনা

ডেস্ক ০৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫০

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ আপনাদের সামনে টক ঝাল সাতকড়া দিয়ে মাটন রান্নার প্রণালী শেয়ার করব। এই রেসিপি সিলেট ও এর আসে পাশের অঞ্চলে খুব জনপ্রিয়। আসুন দেখে নেওয়া যাক সাতকড়া দিয়ে কিভাবে মাটন রান্না করবেন। 

উপকরণ - হাড় ও চর্বিসহ মাংস- ১ কেজি, সাতকরা- কয়েক টুকরা, পেঁয়াজ কুচি- ১ কাপ, তেল- আধা কাপ, সবুজ এলাচ- ২/৩টি, দারুচিনি- ১ টুকরা, লবঙ্গ- ২/৩টি, গোলমরিচ- ৫/৬টি, তেজপাতা- ১টি, লবণ- স্বাদ মতো, আদা বাটা- আধা চা চামচ, রসুন বাটা- আধা চা চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, ধনিয়া গুঁড়া- আধা চা চামচ, জিরা গুঁড়া- আধা চা চামচ  

প্রনালী - একটি প্যান নিতে তাতে প্রথমে তেল গরম করে নিন। তার পর মসলা গুলো ভেজে নিন। সামান্য ভাজা হয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার পানি দিয়ে দিন। তারপর একে একে মাংসের সাথে আদা বাটা, রসুন বাটা, হলুদ, লবন, মরিচ দিয়ে দিন। মসলা গুলো ভালো করে কষিয়ে নিন। ভালো করে কসানোর জন্য নাড়া দিয়ে পানি দিয়ে ঢেকে দিন। কম আঁচে ২০ মিনিট রান্না করুন। ঢাকনা তুলে আরও ২ কাপ পানি দিয়ে ৩০ মিনিট ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে নেড়ে চেড়ে সাতকড়া দিয়ে দিন। আরও ১ কাপ পানি দিয়ে দিন। ঢেকে ১০ মিনিট রেখে দিন মিডিয়াম আঁচে। মাখো মাখো হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

তবে মনে রাখবেন সাতকড়া টক ও তেতো স্বাদের হয়। তাই যাদের খাওয়ার অভ্যাস নেই, তার প্রথমে পরিমানে কম দেবেন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »