ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

কাঁচামরিচের বড়া

ডেস্ক ৩০ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৪

স্বাগতম বিডি সংসার এ। বিডি সংসার এর আগে কাঁচা মরিচের ভুনা ও ভর্তা রেসিপি শেয়ার করা হয়েছে। আজও কাঁচা মরিচের একটি পদের রেসিপি শেয়ার করছি আসা করি আপনাদের ভালো লাগবে। 

সকল খাবারে বলতে গেলে কাঁচা মরিচ প্রয়োজন হয়। বিকেলের নাস্তায় পাকোড়া কিংবা বড়া বেশ ভালোই লাগে। তবে কাঁচা মরিচ দিয়ে পাকোড়া তৈরি করে খেয়েছেন কি? খেয়ে দেখুন একবার খেলে বার বার খেতে মন চাইবে। যারা ঝাল খাবার পছন্দ করেন তাদের জন্য এটি হতে পারে একটি বিশেষ পছন্দের। আসুন তাহলে দেখে নেই কিভাবে কাঁচা মরিচের পাকোড়া তৈরি করবেন। 

উপকরণ: মরিচ- ৬টি, জিরা গুঁড়া- ১ চা চামচ, ধনে গুঁড়া- ১ চা চামচ, লবণ- স্বাদমতো, বেসন- ১ কাপ, চালের গুঁড়া- ২ টেবিল চামচ, জিরা- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ২ চা চামচ, ধনেপাতা কুচি- পরিমাণমতো, তেল- ৪ টেবিল চামচ, পানি- আধা কাপ, গাজর কুচি - ২ টেবিল চামচ, লেবুর রস- স্বাদমতো।

প্রণালি: কাঁচা মরিচের পাকোড়া তৈরি করতে হলে বড় আকারের মরিচ বেছে নিন। এবার মরিচ গুলো লম্বালম্বি ভাবে ফেড়ে নিন। এবার একটি কাপে জিরা গুড়ো, ধনে গুড়ো, লবন নিয়ে ভালো করে মিশীয়ে নিন। এই মিশ্রণ মরিচের মধ্যে ঢুইয়ে দিন। 

অন্য একটি পাত্রে বেসন, চালের গুঁড়া, জিরা এবং মরিচের গুঁড়া, লবন ও ধনিয়া পাতা কুচি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সামান্য পরিমাণ পানি মিশিয়ে নিন। প্যানে তেল গরম করে নিন। মরিচ বেসনের মিশ্রনে চুবিয়ে তেলে ছেড়ে ভেজে নিন। সোনালি করে ভেজে তুলে নিন। ব্যাস তৈরি হয়ে গেলো কাঁচা মরিচের পাকোড়া। টমেটো সসের সাথে গরম গরম পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »