ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

৫ মিশালি তাড়কা ডালের রেসিপি

ডেস্ক ১৬ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৯

স্বাগতম বিডি সংসার এ নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম। ৫মিশালি ডালের রেসিপি নিয়ে হাজির হয়েছি আজ। অল্প উপকরনে কিভাবে ৫ মিশালি ডাল রান্না করবেন তাই দেখাবো আজ। আসুন দেখে নেই। 

উপকরণ - বুটের/ছোলার ডাল ১/২ কাপ, মুগ ডাল ১ মুঠি, মসুর ডাল ১ মুঠি, মাষকলাইয়ের ডাল ১/৪ কাপ, খোসা সহ মাষকলাইয়ের ডাল ১/৪, আদা বাটা ১ টে চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ৩-৪টি, টমাটো বড়ো ১টি, হলুদ গুড়া ১ চা চামচ, গরমমসলা গুড়া ১ চা চামচ, চেরা কাঁচামরিচ ৫-৬টি, লেবুর রস ১ টে চামচ (অপশনাল) লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি ইচ্ছা।

ফোঁড়নের জন্যে - থ্যাতো করা রসুন আস্ত ১টি, আস্ত জিরা১ চা চামচ, অথবা পাঁচফোঁড়ন ১ চা চামচ, আস্ত মুগডাল ১ চা চামচ, তেজপাতা ২-৩টি, শুকনামরিচ ৪-৫টি, পেঁয়াজ কুচি ২টি, তেল/ঘি পরিমাণমতো

 

প্রনালি - সব ডাল এক সাথে নিয়ে ভালো করে ধুয়ে নিন। তার পর ৩০ থেকে ৪০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। প্রেসার কুকারে ১ চামচ তেল ও ১ চা চামচ ঘি গরম করে নিন। তার ভিতর দিয়ে দিন আদা রসুনের পেস্ট ও টমেটো কুচি। কিছু সময় টমেটো কুচি কষিয়ে নিন। তার ভিতর ডাল ও ৩ কাপ পানি দিয়ে দিন। এবার ঢাকনা লাগিয়ে দিন। ৪ টা সিটি বাজলে নামিয়ে নিন। ঢাকনা খুলে গরম মশলা ছাড়া সকল গুড়া মসলা দিয়ে দিন। সবন দিয়ে ১০-১৫ মিনিট রান্না করুন। মাঝে মাঝে খুন্তি দিয়ে নাড়িয়ে দেবেন, খেয়াল রাখতে হবে তলায় যেন না লেগে যায়। ডাল বেশি ঘন হয়ে গেলে আন্দাজ মতন গরম পানি দেবেন। ডাল সেদ্ধ হয়ে এলে লেবর রস মিশিয়ে ঢাকনা লাগিয়ে নামিয়ে রাখুন। 

অন্য একটি প্যানে ঘি দিয়ে আস্ত মুগডাল, জিরা, পাঁচফোড়ন , শুকনামরিচ, তেজপাতা ফোড়ন দিয়ে দিন। এবার পেঁয়াজ রসুন লাল করে ভেজে নিন। প্রেসার কুকারের ঢাকনা খুলে ডালের সাথে মিশিয়ে নিন। ধনেপাতা, চেরা কাঁচামরিচ ও গরমসলা গুঁড়া মিশিয়ে ঢাকনা দিয়ে রাখুন। পরিবেশনের আগে পেঁয়াজ বেরেস্তা দিয়ে দিন। গরম ভাতের সাথে পরিবেশন করুম মজার ডাল। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »