ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ভেজিটেবল প্রন স্যুপ

ডেস্ক ০১ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৬

সবজি দিয়ে স্যুপ, শুনেই বুঝতে পারছেন কত মজা আর 17কর হবে। বাচ্চাদের জন্য সবজি তৈরি করলে প্রায়ই খাওয়াতে গিয়ে সমস্যায় পড়তে হয় মায়েদের। তবে সবজি যদি একটু অন্যরকম ভাবে উপস্থাপন করা যায় তাহলে খাওয়াতেও সুবিধা হয় আবার সেটা 17কর ও। তাই আজ আপনাদের সামনে নিয়ে এলাম প্রন দিয়ে ভেজিতেবল স্যুপ। আসুন দেখে নেই স্যুপ তৈরি করার প্রণালী। 

উপকরণ: আলু, গাজর, কপি, বরবটি ও শালগম ছোট টুকরা করা ১ কাপ। চিংড়ি আধা কাপ। চিংড়িবাটা ২ টেবিল-চামচ। নুডুলস সিদ্ধ ৭,৮টি স্টিক। মাখন ১ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ। ঘন দুধ ২ টেবিল-চামচ। গোল-মরিচগুঁড়া ১/৪ চা-চামচ। ডিমের কুসুম ১টি। টেস্টিং সল্ট ১ চিমটি। লবণ স্বাদ মতো। পানি ৪ কাপ। তেল ১ টেবিল-চামচ।

পদ্ধতি: প্রথমে চিংড়ি গুলো ভালো ভাবে ধুয়ে নিন। তার পর প্যানে তেল দিয়ে ২-৩ মিনিট চিংড়ি গুলো ভেজে নিন। তার পর ঐ পাত্রেই সবজি দিয়ে ৫ মিনিট ভাজুন। এবার সব সবজি ব্লেন্ড করে নিন। এবার মাখন গরম করে তার ভিতর সবজি ও চিংড়ি দিয়ে দিন। তাতে দিয়ে দিন ৪ কাপ পানি। জ্বাল দিতে থাকুন। অল্প আঁচে চিংড়ি বাতা, সিদ্ধ করে রাখা নুডুলস ও কর্নফ্লাওয়ার দিয়ে নাড়তে থাকুন। ডিমের কুসুম দুধ ও গোলমরিচ এক সাথে মিশিয়ে নিন। আস্তে আস্তে নাড়তে থাকুন। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »