ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ফ্রাইড রাইস রান্নার প্রনালী

ডেস্ক ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৮ ঘটিকা ১৪৭

রেস্টুরেন্টে গেলেই সাধারনত ফ্রাইড রাইস খাওয়া হয়ে থাকে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই চিকেন দিয়ে করা ফ্রাইড রাইস খাওয়া হয়ে থাকে। তবে হটাত করে মেহমান বাসায় চলে এলে তখন আর চিকেন দিয়ে ফ্রাইড রাইস তৈরি করার সময় অনেক সময় পাওয়া যায় না। তাই তখন কম সময়ে কোন খাবার তৈরি করার প্রয়োজন পড়ে। আসুন দেখে নেই কিভাবে ডিম দিয়ে তৈরি করে ফেলতে পারবেন ফ্রাইড রাইস। 

যা যা লাগবে - 

গাজর কুচি ১/২ কাপ, পোলাওর চাল ২ কাপ, ডিম ২ টি, মটরশুঁটি ১/২ কাপ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ , লবন পরিমান মত, তেল ২ টেবিল-চামচ, পেয়াজ কুচি ২ টেবিল চামচ, টমেটো কুচি ১/২ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, বরবটি কুচি ১/২ কাপ, সয়া সস ২ টে চামচ 

প্রণালী -

প্রথমে চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এই চাল সেদ্ধ করে মাড় গলিয়ে রেখে দিন। চাইলে আপনি সাধারন ভাত দিয়েও করতে পারেন। কড়াইয়ে সামান্য তেল দিয়ে ডিম ঝুরি করে নিন। হয়ে গেলে তুলে রাখুন। এবার বাকি তেলে পেঁয়াজ কুচি ভেজে নিন। বরবটি, গাজর ও মটরশুটি দিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হয়ে গেলে টমেটো, কাঁচা মরিচ ও লবন, সয়া সস দিয়ে নাড়তে থাকুন ৫-৭ সেকেন্ড।

এবার কড়াইয়ে ঢেলে দিন ভাত। ২-৩ মিনিট ভালো করে ভাজুন। বার বার নাড়বেন নাহলে কড়াইয়ের নিচে লেগে যেতে পারে। সব শেষ ডিম দিয়ে দিন আবার ভালো করে নাড়ুন, হয়ে এলে গোলমরিচ গুড়ো দিয়ে নামিয়ে নিন। 

চাইনিজ ভেজিটেবল এর সাথে সার্ভ করুন মজার এগ ফ্রাইড রাইস। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »