ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

জলপাই এর টক ঝাল আচার রেসিপি

ডেস্ক ১৮ নভেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৭

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আপনারা জানেন বিডি সংসার নিয়মিত নানা রকম রেসিপি সেয়ার করে আসছে। এর আগে অনেক গুলো আচার রেসিপি সেয়ার করা হয়েছে। তবে এখন চলছে জলপাই এর মৌসুম, বাজারে পাওয়া যাচ্ছে জলপাই। তাই আপনি চাইলে এখন জলপাই এর নানা রকম আচার তৈরি করে রাখতে পারেন। আর সারা বছর খেতে পারেন এই আচার। খিচুড়ির সাথে আমার বিশেষ পছন্দ টক ঝাল জলপাই এর আচার। আজ এই আচার রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে। আশা করি আপনাদের ভালো লাগবে। আসুন তাহলে দেখে নেই কিভাবে তৈরি করবেন। 

উপকরণ: জলপাই ৫০০ গ্রাম, সরিষার তেল পরিমাণমতো, লবণ স্বাদ অনুযায়ী, লাল গুঁড়া মরিচ ২ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, শুকনা লাল মরিচ ২-৪টি আস্ত, হলুদ গুঁড়া সামান্য এবং বিট লবণ ১ চা চামচ। ধনিয়া ও শুকনা মরিচ টেলে নিয়ে গুঁড়া করতে হবে ৩ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে জলপাই ভালো করে পরিস্কার করে ধুয়ে নিন। এবার সামান্য কেচে লবন ও হলুন মাখিয়ে ২ দিন শুকিয়ে নেবেন। তারপর সরিষার তেলে শুকনা মরিচ গরম করে নিন। এই তেল ঠান্ডা হয়ে এলে এতে জলপাই সহ সকল মসলা ও লবন দিয়ে ভালো করে মাখিয়ে পাত্রে ভরে নিন। ২-৩ দিন রোদে শুকাতে দিন। তাহলে তৈরি হয়ে গেলো জলপাই এর আচার। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »