ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চুলায় তৈরি জন্মদিনের কেক

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৪

জন্মদিন বা গায়ে হলুদ বা কোন বিবাহবার্ষিকীতে কেক না হলে চলেই না। আর কেক যদি হয় নিজের হাতে তৈরি তাহলে তো আর কথাই নেই। দোকানের থেকে কেক তো প্রতি বারেই কিনে আনেন। তবে এই জন্মদিনে নিজের হাতে কেক তৈরি করে চমকে দিতে পারেন সবাইকে। আর যাদের ওভেন নেই, তাদের জন্য থাকছে এই রেসিপি। অর্থাৎ চুলায় তৈরি করতে পারবেন এই কেক। আসুন দেখে নেই কিভাবে চুলায় জন্মদিনের কেক তৈরি করবেন। 

উপকরণ - ময়দা ১/২ কাপ, ডিম তিনটি, চিনি ১/২ কাপ, গুঁড়া দুধ ১/২ কাপ, ভ্যানিলা অ্যাসেন্স এক চা চামচ, বেকিং পাউডার এক চা চামচ, তেল দুই টেবিল চামচ, ক্রিম পরিমাণমতো

প্রস্তুত প্রণালি - ময়দা, গুড়ো দুধ ও বেকিং পাউডার প্রথেমে একটি চালনিতে নিয়ে চেলে নিন। এবার একটি পাত্রে ডিমের সাদা অংশ গুলো আলাদা করে নিন। বিটার দিয়ে এই সাদা অংশ বিট করে ফোম তৈরি করে নিন। এবার এর ভিতর আইসিং সুগার, ডিমের কুসুম, তেল এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ২ মিনিট বিট করুন। 

এর ভিতর আগে থেকে টেলে রাখা ময়দা, গুড়ো দুধ ও ময়দা দিয়ে দিন। 

এরপর একটি স্টিলের বাটিতে একটা পাতলা কাগজ দিয়ে তার ওপর হালকা একটু তেল ব্রাশ করে নিন এবং পুড়ো মিশ্রণটি এই বাটিতে ঢেলে নিন। এরপর চুলায় একটি বড় হাঁড়ি গরম করে নিন। এরপর হাঁড়ির মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে এর ওপর বাটিটা বসিয়ে ঢাকনা দিয়ে এমনভাবে ঢেকে দিন। এরপর চুলার আঁচটা একদম কমিয়ে দিন। এরপর ৩৫-৪০ মিনিট পরে ঢাকনা তুলে একটা কাঠি কেকের মধ্যে দিয়ে কেকটি চেক করতে পারেন। যদি কাঠিটি পরিষ্কার বের হয়, তাহলে বুঝবেন কেকটি হয়ে গেছে। এরপর কেকটাকে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে বাটি থেকে তুলে নিন। এরপর কেকটাকে সমানভাবে কেটে দুই ভাগ করে নিন। এবং কেকের পেছনের কাগজটা তুলে নিন।

এরপর যেখানে আপনি কেকটা পরিবেশন করবেন, সেখানে একটু ক্রিম লাগিয়ে নিন। এরপর কেকের একটা পার্ট বসিয়ে নিন। এরপর এর ওপর সুগার সিরাপ দিয়ে দিন। সুগার সিরাপের জন্য তিন টেবিল চামচ চিনি ছয় টেবিল চামচ পানি দিয়ে জ্বাল করে ঠান্ডা করে নিন। এখন সুগার সিরাপ দেওয়ার পরে একটি স্পাচুলা দিয়ে কেকের ওপর ক্রিম লাগিয়ে নিন। প্রথম পার্টটিতে ক্রিম লাগানো হয়ে গেলে দ্বিতীয় পার্টেও সুগার সিরাপ দিয়ে তারপর ক্রিম লাগিয়ে নিন। কেকের সাইডেও ভালো করে ক্রিম লাগিয়ে নিন। এরপর কেক এর ক্রিমটা সেট হওয়ার জন্য কেকটাকে ফ্রিজের নরমাল চেম্বারে ২০ মিনিট রাখুন। ২০ মিনিট পর কেকটাকে ফ্রিজ থেকে বের করে একটি স্টার নজেল দিয়ে কেকের ওপর ক্রিম দিয়ে আপনার পছন্দমতো ডিজাইন করে নিন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »