ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ আপডেট ২ মাস আগে

জনপ্রিয়

এলোভেরা তেল তৈরি করার পদ্ধতি

ডেস্ক ২৩ এপ্রিল ২০১৯ ১১:৪৫ ঘটিকা ১২৩

ত্বকের যত্নে অসামান্য কাজ করে থাকে এলোভেরা। ত্বকের দাগ, ব্রণ দূর করতে ও ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করা হয়ে থাকে এলোভেরা। তবে ত্বকের যত্নের পাশাপাশি চুলের যত্নেও দারুন কার্যকরী এই এলভেরা। চুল পড়া বন্ধ করতে ও চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে এলোভেরা। আজ আপনাদের সাথে শেয়ার করো এমন একটি তেল তৈরি করার রেসিপি যা আপনার চুল পড়া রোধ করে চুল করবে বড়। 

আসুন তাহলে দেরি না করে দেখে নেই কিভাবে এলোভেরা এর তেল তৈরি করবেন। এই তেল তৈরি করতে প্রয়োজন হবে পেঁয়াজ বাটা, একটি এলোভেরা পাতার জেল ও আধা কেজি খাটি নারিকেল তেল।

এলোভেরা তেল তৈরি করার প্রনালী - 

প্রথমে এলোভেরা (Alo vera) পাতা থেকে এর থেকে জেল অংশ গুলো আলাদা করে নিন। ছোট ছোট কিউব করে কেটে নিন। এবার একটি পাত্র চুলায় বসিয়ে গরম দিন। এই পাত্রে দিয়ে দিন নারিকেল তেল। এবার তাপ দিতে থাকুন। 

মাঝারি আঁচ রাখবেন চুলার। এবার দিয়ে দিন এলোভেরা ও পেয়াজের রস। পেঁয়াজ বাটা একটি কাপড়ে নিয়ে চিপে চিপে রসটা বের করে নিন। ১০ মিনিট জ্বাল দিতে থাকুন। এলোভেরা গুলো একটু লালচে হয়ে এলে নামিয়ে নিন। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে গেলে একটি পরিস্কার বোতলে সংরক্ষণ করুন। 

এলোভেরা তেল ব্যবহারের উপকারিতা -

চুল পড়া বন্ধ করে চুল করবে আরও বড় ও ঘন। চুলের গোড়া হবে আরও শক্তিশালী। চুল হবে উজ্জ্বল ও ঝলমলে।

এলোভেরা তেল ব্যবহারের প্রনালী - 

প্রথমে দুই হাতে তেল নিয়ে মাথার ত্বকে ডলে ডলে তেল লাগিয়ে নিন। ভালো করে চুলের গোড়ায় লাগাতে হবে ও ম্যাসাজ করতে হবে। এতে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। তেল লাগিয়ে ১ ঘন্টা পর মাথা ধুয়ে নিতে পারেন। অথবা রাতে চুলে মেখে ঘুমাতে পারেন, সকালে উঠে ধুয়ে ফেলতে পারেন। 

 

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »