ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

টক ঝাল আমড়ার আচার

ডেস্ক ০৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৪

আমড়া আমাদের সকলের প্রিয়। আমড়ার চাটনি করে খাওয়া হয়, অনেকেই আমড়ার মোরব্বা ও তৈরি করে থাকেন। তাবে চাইলে আমড়ার আচার তৈরি করতে পারবেন। কিভাবে তৈরি করবেন? বিডি সংসার প্রতিদিন আপনাদের জন্য নিয়ে আসছে নতুন নতুন সব রেসিপি। আজও নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে। আমড়ার আচার। তাহলে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন আমড়ার আচার। 

উপকরণ: আমড়া ২০টি (১ কেজির মতো হবে)। সরিষার তেল দেড় কাপ। ভিনিগার আধা কাপ। আস্ত পাঁচফোড়ন ১ চা-চামচ। তেজপাতা ১টি। সরিষাবাটা ২ টেবিল-চামচ। আদাবাটা দেড় টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। কাঁচামরিচ-বাটা ১ টেবিল-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। চিনি ২ কাপ। লবণ ১ চা-চামচ (আমড়ার টক বুঝে, বেশিও লাগতে পারে)। খাবার রং ১ ফোঁটা (হলুদ, লাল অথবা সবুজ)। ভাজা ধনে/পাঁচফোড়ন গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি: প্রথমে আমড়া ভালো করে ছিলে ধুয়ে নিন। তার পর কাঁটা চামচ দিয়ে ভালো করে কেচে নিন। চাইলে ছুরি বা বটি দিয়ে চিরে দিতে পারেন। এবার অল্প ভিনেগার দিয়ে কাঁচামরিচ ও সরিষা বেটে নিন। এবার করাইয়ে তেল গরম দিন। তাতে আস্ত পাচফোড়ন ও তেজপাতা দিয়ে দিন, তার পর বাটা মসলা ও হলুদ গুড়ো দিয়ে কষাতে থাকুন। এবার আমড়া দিয়ে কয়েক মিনিট কষান। তার পর ভিনেগার দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন। আমড়া সিদ্ধ হয়ে গেলে তার পর চিনি ও ফুড কালার দিয়ে দিন। এবার মৃদু আঁচে রান্না করুন। আমড়ার ভেতর যেন সকল মসলা ঢুকে যায় সেদিকে খেয়াল রাখবেন। তেল ভেসে উঠেল ভাজা মসলা মিশিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন। আর সংরক্ষণ করতে চাইলে তেলের পরিমান বেশি দিয়ে বোয়েমে ভরে কয়েকদিন রোদে দিন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »