ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

রুই মাছের কালিয়া

ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৮১

অতিথি আপ্যায়নে মাছের কালিয়া রান্না করা হয়ে থাকে। তবে বাসায় তৈরি করে কোন বিশেষ দিন উদযাপন করতেও পারেন। মজার এই পদ রান্না করে মন জয় করে নিতে পারেন কত্তার। আজ আপনাদের সাথে এই সহজ রেসিপিটি শেয়ার করছি। আসা করি আপনাদের ভালো লাগবে। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন রুই মাছের কালিয়া। 

উপকরণ - রুই মাছের পিস ৪টে, রোস্টেড ধনে জিরে গুঁড়ো ১ চামচ, পরিমান মতো লবণ, টকদই ১/২ কাপ, ধনেপাতা কুঁচি, ১/২ চামচ চিনি, হলুদ গুড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, কিশমিশ ভেজানো ২০ টা, পেঁয়াজ এর পেস্ট ১ কাপ, ১ টা টম্যাটো পেস্ট, কাজু বাদাম বাটা ২ চামচ, সরষের তেল ১/২ কাপ, চেঁরা কাঁচা লঙ্কা ৩ টে, তেজপাতা ১টা, লবঙ্গ ৪ টে, এলাচ ৪টে, দারচিনি ১ টা, গোটা শুকনো লঙ্কা ২টো,
গোটা জিরে১/৪চামচ, আদা রুসুনের পেস্ট ১ চামচ আর জল।

প্রণালি - রুই মাছের কালিয়া রান্না করতে হলে বেশ বড় দেখে মাছ নির্বাচন করুন। আর বড় বড় পিস করে কাটুন। রান্নার ৫ মিনিট আগে মাছের পিসগুলো পরিমান মতন লবন ও হলুদ মাখিয়ে রেখে দিন। কড়াইয়ে তেল গরম দিন। এবার মাছ গুলো ভেজে তুলে রেখে দিন। মনে রাখবেন মাছ লাল করে ভাজতে হবে। 

কড়াইয়ে ২চামচ মত তেল রেখে বাকি তেল তুলে রাখুন। তারপর ঐ তেলে ফোড়ন দিয়ে লবঙ্গ, দারচিনি, এলাচ,তেজপাতা আর গোটা শুকনো লঙ্কা। তেলের সাথে এই গুলো ১ -২ বার এদিক ওদিক নেড়েচেড়ে দিতে হবে গোটা জিরে। 

এরপর মাছ দইসহ কড়াইতে দিয়ে দিতে হবে। তারপর ঢাকনা দিয়ে ভালোভাবে রান্না করতে হবে মাখা মাখা হওয়া পর্যন্ত। নামানোর আগে কিশমিশ, কাঁচামরিচ ফেঁড়ে দিতে হবে ও জিরা গুঁড়া ছিটিয়ে দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু রুই মাছের কালিয়া।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »