ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

আলু চাট রেসিপি

ডেস্ক ০২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৬

সুস্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। ঈদের পর মাংস খেয়ে খেয়ে হয়তো অরুচি ধরে গিয়েছে তাই না? তাই স্বাদ বদলের জন্য প্রয়োজন একটু ভিন্ন রকম খাবার। সহজ এই রেসিপি তৈরির প্রনালী শেয়ার করবো আজ আপনাদের সামনে। আলুকে বলা হয় তরকারির সাঁজ। দেখে নিন ভিন্ন ধর্মী আলু চাট। 

উপকরণ : আলু সেদ্ধ ৪ কাপ (মাঝারি আকারের কিউব করে কাটা), তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, আদা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ৪/৫ টি, ধনে পাতা কুচি ১/৪ কাপ

চাট মসলা তৈরির জন্য : ভাজা জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, আদা গুঁড়ো আধা চা চামচ, চিনি ২ চা চামচ, হিং ১/৮ চা চামচ, বিট লবণ ১/৮ চা চামচ

প্রণালি : প্রথমে চাট মসলার সকল উপাদান এক সাথে মিশিয়ে আলাদা করে রাখুন। মসলা যেন খুব ভালো ভাবে মেশে সে দিকে খেয়াল রাখতে হবে। এবার প্যানে তেল গরম করে তাতে কিউই করে কেটে রাখা সিদ্ধ আলু দিয়ে দিন। ভালো ভাবে ভেজে নিন। উপরে লবন ছিটিয়ে লালচে করে ভেজে ফেলুন। ৮-১০ মিনিট ভাজতে হবে। 

চুলার আচ বন্ধ করে এতে আদা কুচি, ধনে পাতা কুচি, লেবুর রস, মরিচ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে দেড় চা চামচ চাট মশলা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। সস বা মেয়োনিজের সাথে পরিবেশন করুন আলু চাট। লুচি বা পরোটার সাথেও খেতে পারেন মজার আলুর চাট। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »