ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

আপনার ওভেন নেই? শিখে নিন গ্যাসের চুলায় কেক তৈরির প্রনালী

ডেস্ক ১৯ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩০

কেক সব বাচ্চার পছন্দ। তবে সব সময় বাইরে থেকে কেক কিনে খেতে ভালো লাগে না আর সেগুলো সব 17কর ও না। অনেকেই আফসোস করেন, আমার ওভেন নেই কিকরে কেক বানাই আপু? তবে কেক তৈরি করতে যে ওভেন থাকতেই হবে এমন হয়। আপনি চাইলে বাসায় চুলাতেই সুন্দর কেক তৈরি করতে পারবেন। 

আবার অনেকে অভিযোগ করেন চুলায় কেক ভালো হয় না। অনেকের কথা ভিতরে কাচা থাকে। আমার কথা হচ্ছে আপু সব জিনিষ তো একবারে পার্ফেক্ট হয় না। বার বার চেস্টা করতে হয় তাহলেই যেকোন কিছু পার্ফেক্ট হয়। রান্না একটা আর্ট তাই আপনাকে ধর্য্য ধরে চেস্টা করে যেতে হবে। সাফল্য আসবেই। আজ আপনাদের শেখাবো কিভাবে ওভেন ছাড়াই কেক তৈরি করবেন। আসুন দেখে নেই। 

উপকরণ : মাখন বা তেল ১/২ কাপ, চিনি ১/২ কাপ, ডিম ২টি, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, গুড়ো দুধ ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, কিসমিস, মোরব্বা ও বাদাম।

প্রণালি : প্রথমে ময়দার সাথে বেকিং পাওডার ভালো করে মিশিয়ে তার পর চালুনি দিয়ে চেলে নিন। এবার ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে ফেলুন। ডিমের সাদা অংশ আলাদা বাটিতে নিয়ে ভালো করে বিট করে ফোম তৈরি করে ফেলুন। এবার এই ফোমে, কুসুম, তেল, চিনি দিয়ে বিট করুন। সাথে দিয়ে দিন ভ্যানিলা, গুড়ো দুধ। সব শেষে দিয়ে দিন চেলে রাখা ময়দা। ময়দা দেওয়ার পর ভালো করে সময় নিয়ে হাত দিয়ে মিক্স করুন। মনে রাখবেন, ময়দা মিক্স করা যত ভালো হবে কেক তত ফুলবে। এবার এর ভিতর কিসমিস বাদাম, কর্ন ফ্লাওয়ার দিয়ে বেকিং প্যানে ঢেলে দিন।

বেক করার পদ্ধতি : চুলায় একটি সসপ্যান নিয়ে নিতে হবে নিন। এবার প্যানে দেড় থেকে ২ ইঞ্চি পুরু করে বালি দিয়ে দিন প্যানের ভিতরে দিন। মাঝারি আঁচে পাত্রটি গরম করুন। এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালির ওপর বসিয়ে অল্প আঁচে সসপ্যান বা হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘণ্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন। না হলে আরও ১৫/২০ মিনিট বেক করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »