ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

ডিম বিরিয়ানি রেসিপি

ডেস্ক ১৫ জুলাই ২০১৮ ১২:০০ ঘটিকা ১০১

বিরিয়ানির নাম শুনলেই মুখে জল চলে আসে, ছোট বড় সকলের ভীষণ প্রিয় বিরিয়ানী। তবে সব সময় চিকেন বিরিয়ানি বা মাটন বিরিয়ানি খেতেও ভালো লাগে না। তাই স্বাদ বদলের জন্য স্বল্প সময়ে তৈরি করতে পারেন ডিম বিরিয়ানী। তৈরি করাও খুব সহজ। খরচও কম। তাই ব্যচেলররাও তৈরি করে খেতে পারেন এই বিরিয়ানি। আসুন দেখে নেই ডিম বিরিয়ানি তৈরি করার প্রনালী। 

উপকরণঃ সেদ্ধ ডিম– ৬-৭টি, বাসমতি চাল– ২ কাপ, বিরিয়ানি মসলা– ১ প্যাকেট, পিয়াজ কুচি– ১ কাপ, আদা/রসুন বাটা– ১ টে চামচ, করে টকদই– ১ কাপ, শাহজিরা– ১ চা চামচ, কাজু বাদাম– ১/৪ কাপ পুদিনা+ধনেপাতা– ১/২ কাপ ,বেরেস্তা– ১/৪ কাপ, জর্দার রঙ– ১ চিমটি, ঘি+তেল– দরকার মতো, লবণ– স্বাদমতো গরম পানি– ৩ কাপ

যেভাবে তৈরি করবেনঃ

এক চা চামচ বিরিয়ানি মসলা, এক চা চামচ মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ডিম মাখিয়ে অল্প তেলে হালকা করে ভেজে রাখুন। চাল আধা ঘন্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে রাখুন।

হাঁড়িতে তেল গরম করে শাহজিরা ফোঁড়ন দিয়ে বাদাম, পিয়াজ দিন। পিয়াজ নরম হলে আদা-রসুন বাটা ভেজে ফেটানো টকদই, বিরিয়ানি মসলা ও অর্ধেক পুদিনা+ধনেপাতা দিয়ে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে আসলে পানি দিয়ে চাল দিন। আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে দিন।

চাল ও পানি এক লেভেলে আসলে ডিম দিয়ে উপরে বেরেস্তা, বাকি পুদিনা ও ধনেপাতা, কাঁচামরিচ, বাদাম, ঘি ও সামান্য পানি দিয়ে জর্দার রঙ গুলিয়ে দিয়ে দমে রাখুন ১০-১৫ মিনিট।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »