ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

হাফ বয়েল ডিম পেতে হলে কত সময় সেদ্ধ করতে হয়?

ডেস্ক ১১ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭৩

স্বাগতম বিডি সংসার এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন জীবনে কাজে লাগে এমন দারুন সব টিপস সেয়ার করা হয়ে থাকে। আজ আপনাদের সাথে এমনই একটা টিপস সেয়ার করবো। আসুন তাহলে দেখে নেই। ডিম সাধারনত সেদ্ধ এর থেকে হাফ বয়েল করলে খেতে বেশি ভালো লাগে। তবে দেখবেন যখন হাফ বয়েল ডিম খেতে চাইবেন তখন হয় কম সেদ্ধ হয়ে যাবে আর না হয় বেশি সেদ্ধ হয়ে যাবে। তাই সঠিক সময় জানা প্রয়োজন। আসুন তাহলে জেনে নেই। 

যদি ১৫ থেকে ২০ মিনিট আগুনের প বাড়িয়ে ডিম্ সেদ্ধ করতে দেয়া হয় তাহলে ওই সময়ের মধ্যেই ফার্মের মুরগির ডিম সেদ্ধ হয়ে যাবে। দেশি মুরগির ডিম সিদ্ধ করতে ২৫ মিনিট মতো লাগে আর হাঁসের ডিম সেদ্ধ করতে সময় লাগবে প্রায় ৪০ / ৪৫ মিনিট।ডিম সিদ্ধ হয়ে গেলে ডিমের উপর ফাটা ফাটা ভাব চলে আসবে।

ডিম সেদ্ধ করতে গিয়ে একটা সমস্যায় অনেকেই পড়েন, তা হলো খোসা ছাড়ানো। ডিম সেদ্ধ করার পর খোসা ছাড়াতে গিয়ে অনেক সময়েই খোসার সাথে ডিমের অংশ উঠে চলে আসে। ফলে রান্না করার পর ডিমটাকে মোটেই ভালো দেখায় না।

এই সমস্যা সমাধানে আপনি দেখে নিতে পারেন সহজ একটি ট্রিক।

এর জন্য আপনার দরকার হবে একটি ছোট পিন, যা কিনা অফিস-আদালতে নোটিসবোর্ডে ব্যবহার করা হয়। এই পিন দিয়ে খুব সাবধানে ডিমের এক প্রান্তে একটা ফুটো করুন। খেয়াল রাখুন যেন পুরো ডিমটাই ফেটে না যায়। এবার এই ডিমগুলো সেদ্ধ করে নিন। সেদ্ধ করার পর ঠাণ্ডা করে খোসা ছাড়িয়ে নিন। খুব সহজেই খোসা উঠে আসবে।

কত সময় সেদ্ধ করলে ডিম কেমন বয়েল্ড হবে তার একটি তালিকা নিচে দেওয়া হলো, দেখে নিন

perfect-soft-boiled-eggs-medium-firm-eggs-hard-boiled-eggs-1280x960-1-1024x768
সেদ্ধ ডিম এর টাইমিং 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »