ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চিংড়ি পোলাও রেসিপি

ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৩

বৃষ্টির দিনে ভালো কিছু খেতে মন চায়, তাই বলে প্রতিদিন কি আর খিচুড়ি ভালো লাগে? মাঝে মাঝে স্বাদ বদল করার জন্য ভিন্ন রকম রেসিপি করতে পারেন। তাতে স্বাদও বদল হবে, আর মন জয় করতে পারবেন আপনার কত্তার। আজ তেমনই একটি রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। চিংড়ি পোলাও রেসিপি। আসুন তাহলে জেনে নেই কিভাবে রান্না করবেন চিংড়ি পোলাও। 

চিংড়ি পোলাও তৈরি করার উপকরণ

চিংড়ি ৫০০ গ্রাম, সরু চাল ৪০০ গ্রাম, তেল ৫০ মিলিগ্রাম, পেঁয়াজ স্লাইস করে কাটা ২ টি, লবঙ্গ ৪টি, দারুচিনি ৩টি, এলাচ ৪ টি, রসুন কুচি ১০ কোয়া, আদা কুচি ২ ইঞ্চি, বড় মাপের টমেটো কুচি ১ টি, কাঁচামরিচ কুচি ৩ টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, নারকেলের দুধ আধা কাপ, লবণ ২ চা চামচ, চিনি ১ চা চামচ।

চিংড়ি পোলাও তৈরি করার প্রণালী 

চিংড়ির মাথা ও খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। একটি পাত্রে ৩ কাপ পান দিয়ে ২০ মিনিট চিংড়ি গুলো সিদ্ধ করে নিন। এবার চিংড়ির স্টকগুলো আলাদা করে নিন। সেদ্ধ করা চিংড়ি মাছ গুলোয় লবন মাখিয়ে রেখে দিন। 

কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি ও চিংড়ি গুলো ভালো করে হালকা বাদামী করে ভেজে নিন। তার পর এতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, আদা, রসুন দিয়ে দিন। ১ মিনিট নাড়া চাড়া করুন। তার পর টমেটো, কাঁচা মরিচ ও হলুদ গুড়ো দিয়ে দিন। তারপর ২-৩ মিনিট কষান। ২-৩ মিনিট পর চাল দিয়ে ভালো করে কষিয়ে নিন। সাথে দিয়ে দিন চিংড়ির স্টক, নারকেলের দুধ ও সামান্য চিনি। মাঝারি আঁচে সেদ্ধ করে নিন। চাল সেদ্ধ হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে পরিবেশন করুন গরম গরম চিংড়ি পোলাও। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »