ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বরবটি দিয়ে চিংড়ি শুটকি

ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৯

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। চিংড়ি শুটকি দিয়ে বরবটির একটি পদ। চিংড়ি শুটকি এমনিতেই মজার। তার উপর বরবটির মতন মজার সবজি। বুঝতেই পারছেন ডিশটি কতটা ভালো হবে। আসুন দেখে নিই কিভাবে রান্না করবেন। 

উপকরণ : ১ কাপ ছোট চিংড়ি শুটকি, ২ কাপ বরবটি, একটি মাঝারি আকারের পেঁয়াজ কুচি করা, ৩ টেবিল-চামচ রসুনকুচি, ৫,৬টি কাঁচামরিচ, ১ চা-চামচ হলুদগুঁড়া, স্বাদ মতো লবণ, ১ চা-চামচ আস্তজিরা, তেল পরিমাণ মতো।

প্রণালি : প্রথমে গরম পানি দিয়ে শুটকি ধুয়ে নিন। বার বার ধুয়ে নেবেন। তাহলে আর গন্ধ থাকবে না। বরবটি ছোট ছোট করে কেটে নিন। এবার কড়াইয়ে তেল গরম দিয়ে তাতে জিরা ভেজে নিন। তার পর পেয়াজকুচি দিয়ে ভাজুন। রসুনের অর্ধেকটা দিয়ে দিন। পেঁয়াজ হালকা বাদামি হলে, চিংড়ি শুটকি, হলুদগুঁড়া, কাঁচামরিচ ও লবণ দিয়ে ভাজতে থাকুন। চিংড়ি ভাজা ভাজা হয়ে আসলে বরবটি দিয়ে দিন। মাঝারি তাপে বরবটি সিদ্ধ হওয়া পর্যন্ত ভাজুন। এবার বাকি রসুনকুচি ছিটিয়ে দিয়ে আরও কিছুক্ষন ভাজুন। বরবটির রং সবুজ রাখতে হলে ঢাকনা ব্যবহার করা যাবে না। বরবটি সিদ্ধ হলেই চুলা বন্ধ করে দিন। নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »