ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

সরিষা ডিম ভুনা রেসিপি

ডেস্ক ২৫ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৭৫

স্বাগতম বিডি সংসার এর রান্নাবান্না বিভাগে। ঈদে মাংস খেতে খেতে অনেকের হয়তো মাংসে অরুচি ধরে গেছে। তাই এখন চাই একটু ভিন্ন রকম স্বাদ। স্বাদ বদল করতে একটু অন্য রকম একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আজ। সরিষা দিয়ে ডিম ভুনা। ডিমের অনেক রকম ভুনাই তো খেয়েছেন। তবে সরিষা দিয়ে ডিমের ভুনা ট্রাই করেছেন? না করে থাকলে করে দেখুন। কথা দিচ্ছি মুখ ফিরবে না। তাহলে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন সরিষা ডিম ভুনা। 

সরিষা ডিম রান্না করতে যা যা লাগবে - ডিম সেদ্ধ ৫-৬টি, সরিষা, নারকেল, কাঁচা মরিচ বাটা ১ কাপ, ময়দা ৪ চামচ, কাঁচা মরিচ ৫-৬টা, হলুদগুঁড়ো ২ চামচ, লবণ স্বাদমতো, সর্ষের তেল পরিমাণ মতো, পানি প্রয়োজন মতো।

সরিষা ডিম রান্না করার প্রণালী - 

প্রথমে ডিম গুলো সিদ্ধ করে নিন। তার পর খোসা ছাড়িয়ে ২ ভাগ করে নিন। লম্বালম্বি করে কাটুন। এবার একটি বাটিতে ২ চা চামচ ময়দা নিন। তাতে লবন ও পানি দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিন। ডিয়ের উপরে এই মিশ্রণ ভালো ভাবে মাখিয়ে নিন। এবার কড়াইয়ে সরিষার তেল গরম করে হালকা ভাবে ডিম গুলো ভেজে তুলে রাখুন। 

কড়াইয়ে থাকা তেলের ভিতর মরিচ ফোড়ন দিয়ে দিন। এবার এতে নারিকেল, সর্ষে, মরিচ বাটার মিশ্রণ দিয়ে কষিয়ে নিন। একটু পরে কড়াইয়ে হলুদ গুঁড়া, লবণ দিয়ে মিনিটখানেক আরও কষিয়ে কড়াইয়ে পানি দিয়ে দিন। গ্রেভি ফুটতে শুরু করলে তার মধ্যে ডিমগুলো ছেড়ে দিন। মিনিট পাঁচেক পর উপর থেকে ছড়িয়ে দিন কাঁচা মরিচ ও সর্ষের তেল। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »