ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

চুল পড়া কমাবে জবা ফুলের তেল

ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫৯

স্বাগতম বিডি সংসার এর লাইস্টাইল সেকশনে। আজ চুল পড়া সমস্যার সমাধান নিয়ে এই পোস্ট। চুল পড়ার সমস্যা নিয়ে অনেকেই গ্রুপে পোস্ট করেন। আজ দেখাবো জবা ফুলের তেল দিয়ে চুল পড়া কমানোর টিপস। আপনারা অনেকি জানেন চুলের যত্নে জবা ফুল অনেক উপকারি। তাই জবা ফুল দিয়ে তেল তৈরি করে ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে, আর চুল হবে ঝলমলে ও সুন্দর। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন জবা ফুলের তেল। 

উপকরণ - ৩টি লাল জবা ফুল , জবা ফুলের পাতা ৩টি, ১/২ কাপ খাঁটি নারিকেল তেল।

জবা ফুলের তেল তৈরি করার প্রনালী - প্রথমে জবা ফুলের সব পাপড়ি আলাদা করে নিয়ে নিন, এবার একটি হামান দিস্তায় ফুলের পাপড়ি ও পাতা থেতো করে নিন। মিহি করে বাটা হয়ে গেলে একটি পাত্রে নারিকেল তেল দিয়ে তাতে এই মিশ্রণ দিয়ে দিন। যারা খাঁটি নারিকেল তেল কিনতে পারছেন না তাদের জন্য রয়েছে আমাদের নারিকেল তেল তৈরি করার প্রনালী। নারিকেল তেলের এই মিশ্রণ ৪-৫ মিনিট গরম করুন। ঠান্ডা হয়ে গেলে পরিস্কার পাত্রে তেল সংরক্ষণ করুন।

জবা ফুলের তেল ব্যবহারের নিয়ম -  এই তেল সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন। আঙ্গুলের নিয়ে ধীরে ধীরে পুরো স্ক্যাল্পে ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট পর উষ্ণ গরম পানি ও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। ভেষজ উপায়ে চলের যত্ন নিতে একটু বেশি পরিশ্রম করতে হয়। তবে ধৈয্য ধরে ব্যবহার করতে পারলে এটির ফলাফল বুঝতে পারবেন। কারণ এগুলো ধীরে কাজ করলেও সম্পূর্ন সাইড এফেক্ট মুক্ত।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »