ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

স্পাইসি বম্বে পোটেটো

ডেস্ক ১৮ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৪

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসার প্রতিদিন নানা রকম রেসিপি শেয়ার করে আসছে। আজ ও একটি নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ দেখাবো বোম্বাই স্টাইলে আলুর একটি পদ। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন। 

উপকরণ -  ৫০০ গ্রাম খোসা ছাড়ানো সেদ্ধ আলু (বড় হলে ছোটো করে টুকরো করা, ছোটো হলে আস্ত),  ১ কাপ টমেটো ছোট কিউব করে কাটা,  ৫-৬ টি কাচা মরিচ কুচি, ৪-৫ টি শুকনা মরিচ, আধা কাপ পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা বাটা, ৩-৪ কোয়া রসুন কুচি, ১ চা চামচ মরিচ গুঁড়ো, ১ চা চামচ আস্ত জিরা, আধা চা চামচ রাঁধুনি সজ (ইচ্ছা), ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ টি তেজপাতা, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো, ঘি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ইচ্ছা

পদ্ধতি - প্রথমে একটি প্যানে তিন টেবল চামচ তেল দিয়ে দিন। গরম হলে আগে থেকে সেদ্ধ করে রাখা আলু দিয়ে দিন। লাল করে ভেজে তুলে রাখুন। ঐ প্যানে এবার জিরা ও তেজপাতা দিয়ে ভাজুন। একটু পর দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ নরম হলে এতে দিতে হবে টমেটো ও শুকনা মরিচ। এবার কষাতে হবে। 

মসলা কষানো হয়ে এলে এতে আল দিয়ে ২ মিনিট নেড়ে নিন। আলু যাতে না ভাঙ্গে সেদিকে বিশেষ নজর রাখতে হবে। এর পর আধা কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন। কিছুক্ষনের মধ্যেই পানি শুকিয়ে মসলা মাখা মাখা হয়ে যাবে। তখন নামিয়ে রাখুন। একটি প্যানে ১ টেবিল চামচ ঘি নিয়ে গরম করুন। এতে দিন ১ চিমটি জিরা ও দুটি শুকনো মরিচ। খানিকক্ষণ ভেজে ঘ্রাণ ছড়ালে তা আলুর উপর দিয়ে দিন। চাইলে এখন ধনে পাতা কুচি ছিটিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ২ মিনিট।

ব্যাস তৈরি হয়ে গেল বোম্বাই পটেটো। লুচি কিংবা পরোটার সাথে দারুন জমবে এই আলু। ভালো লাগলে আজই ট্রাই করে দেখুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »