ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

খাসির নেহারি রেসিপি

ডেস্ক ০৬ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৭

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ খাসি দিয়ে তৈরি মজার একটি খাবারের রেসিপি সেয়ার করবো আপনাদের সাথে। আসা করি ভালো লাগবে।  খাসির পায়া দিয়ে মজার নেহারি রান্না করার প্রনালী সেয়ার করছি আজ। প্রথমে পা গুলো সাইজ করে টুকরো টুকরো করে ভালো ভাবে কেটে নিন। ধুয়ে বড় কড়াইতে দিয়ে দিন। এবার সামান্য লবন ও তেজপাতা দিয়ে ডুবো পানিতে ভালো করে জাল দিতে থাকুন। পায়া জাল দিয়ে সবুজ কিছু ময়লা বের হয়। তা চামচ দিয়ে ফেলে দিতে হবে। এক সময় পানি কমে এলে আরো কিছু পানি দিয়ে জাল দিতে থাকুন।  ৪টি পায়ার জন্য নিচের মসলা গুলো দিয়ে একটি বাটিতে মিশ্রন তৈরি করে নিন। 

হলুদ – আধা চামচ, মরিচ – আধা চামচ, আদা – ২ চামচ, পেঁয়াজ – ৩ চামচ, রসুন – ২ চামচ, জিরা – ১ চামচ, ধনে গুড়া – ১ চামচ, কাঁচা মরিচ – ৬/৭ টা, (আমরা পেঁয়াজ, আদা, রসুন, কাঁচা মরিচ গাইন্ড করে নিয়েছি), তেজপাতা – ৩/৪ টা (আগে ব্যবহার হয়েছে)
এলাচ – ৪/৫ টা, দারুচিনি – ৪/৫ টুকরা, তেঁতুল – আধা কাপ, লবণ – পরিমান মত (শেষ বারে লবণ দিতে মনে রাখবেন, প্রথমে একবার দেয়া হয়েছিল), পেঁয়াজ কুচি – বেরেস্তার জন্য, তেল – কয়েক চামচ, বেরেস্তার জন্য।

নেহারি সাধারনত কম মসলা দিয়ে রান্না করা হয়। তাই ঝোল পাতলা হয়। খেতে অনেকটা স্যুপের মতন।  পায়া ভালো করে সিদ্ধ করে নিন। এবার সকল মসলা দিয়ে দিতে হবে। সাথে দিয়ে দিন এলাচ, দারচিনি ও তেতুল। জাল দিতে দিতে কমে গেলে আবার পানি দিতে হবে। যত সময় না মনের মতন হচ্চে তত সময় জাল দিতে হবে।  অন্য একটা কড়াইতে তেল ঢেলে পেঁয়াজ কুচি ভাজে নিন। বেরেস্তা বানান।পায়ায় বেরেস্তা দিয়ে দিন (বাগার মারুন) এবং আরো কিছু ক্ষন জ্বাল দিন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »