ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

দুধ চিতই রেসিপি

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭৪

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। এর আগে বিডি সংসারে নানা রকম রেসিপি শেয়ার করা হয়েছে। তার ভিতরে নানা রকম পিঠা ও রয়েছে। আজও একটি পিঠার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ দেখাবো কিভাবে তৈরি করবেন চিতই পিঠা। হ্যাঁ দুধ চিতই এর রেসিপি শেয়ার করছি আজ আপনাদের সাথে। তাহলে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন চিতই পিঠা। 

উপকরণ - টাটকা চালের গুঁড়া ২ কাপ, চিনি আধা কাপ, লবণ স্বাদ মতো, এলাচ ২টি, তেজপাতা ১টি, নারিকেল অথবা বাদামকুচি ২ টেবিল-চামচ, পানি ১ কাপ, ১ লিটার দুধ।

পদ্ধতি - প্রথমে চালের গুড়ি প্রস্তুত করে নিতে হবে। ২ কাপ চাল পানিতে ২ ঘন্টা ভিজিয়ে রাখুন, পানি ঝরিয়ে তার পর ব্লেন্ড করে নিন। এই গুড়ি রোদে দিয়ে শুকিয়ে নিবেন। এবার আসি পিঠা তৈরির প্রনালীতে।চালের গুঁড়ার সঙ্গে লবণ মিশিয়ে পানি দিয়ে গোলা তৈরি করে নিন। খেয়াল রাখবেন গোলা যেন ঘন বা পাতলা না হয়। গোলা ভালো না হলে পিঠায় ছিদ্র হয় না, পিঠা ভালো হয় না। এবার সাচে ফেলে চিতই তৈরি করে নিন। সাচ আগের থেকে ভালো করে গরম করে নেবেন, আর সামান্য তেল ব্রাশ করে নেবেন। তাহলে সহজে উঠে আসবে। বাজারে চিতই পিঠার লোহার ছাচ পাওয়া যায়। ১৫০-২০০ টাকা নিতে পারে। 

dudh-citoi
দুধ চিতই, ছবি- ইন্টারনেট

এবার ১ লিটার দুধে এলাচ, তেজপাতা আর চিনি দিয়ে জ্বাল দিতে থাকুন। দুধ কমে গিয়ে আধা লিটার হলে পিঠাগুলো এর মধ্যে দিয়ে দিন। তারপর চুলার আচ কমিয়ে দিন। আস্তে আস্তে পিঠায় দুধ ঢুকে নরম হয়ে ফুলে ফুলে উঠবে। এখন জ্বাল বন্ধ করে দিন। কয়েক ঘণ্টা রেখে দিন। পরিবেশনের আগে উপরে নারিকেল বা বাদাম ছড়িয়ে পরিবেশন করুন। তবে ফ্রিজে রেখে পরিবেশন করলে খেতে সব থেকে ভালো লাগবে। 

তাহলে দেরি না করে আজই বাড়িতে তৈরি করে ফেলুন দুধ চিতই। কেমন হলো শেয়ার করুন আমাদের সাথে। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানান। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »