ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

ঝুড়ি আলু ভাজা রেসিপি ও বেশিদিন সংরক্ষণ করার টিপস

ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৫১

কলকাতায় অনুষ্ঠান বাড়ির স্পেশাল আইটেম ঝুড়ি আলু ভাজা। অনেকেই এই রেসিপির জন্য রিকোয়েস্ট করেছেন, আবার অনেকে একথাও বলেছেন এই খাবার তৈরি করার ১ দিন পরেই এটি নরম হয়ে যায়। ভালো লাগে না। আজ আপনাদের সাথে এই স্পেশাল আইটেম শেয়ার করছি। আর সাথে থাকছে এই ঝুড়ি আলু ভাজা দীর্ঘদিন সংরক্ষণের উপায়। নরম হবে না দীর্ঘদিন ক্রিস্পি থাকবে। তাহলে আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন।

যা যা লাগছে - ৩টি মাঝারি সাইজের আলু, ২৫০ গ্রাম চিনা বাদাম, কারি পাতা, ২টি শুকনো মরিচ

প্রথমে আলু খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। তার পর পানি শুকিয়ে নিন। বটি বা ছুরি দিয়ে একদম কুচিকুচি করে আলু কেটে নিন। চাইলে গ্রেটার দিয়েও কুচিকুচি করে নিতে পারেন। তবে গ্রেটারে করলে যেকোন এক দিকে টানবেন তাহলে একদম সরু ও লম্বা সাইজের আলু পাবেন। সব গুলো আলু কাঁটা হয়ে গেলে একটি বাটিতে নিয়ে ধুয়ে নিতে হবে খুব ভালো করে। 

আলু ধোঁয়ার জন্য খুব সময় নিয়ে ধুতে হবে, ১৫ -২০ বার পানি পালটিয়ে ধুয়ে নিতে হবে, তা না হলে আলুর স্টার্চ থেকে যাবে। আর তার ফলে আলু গুলো একটা আরেক্টার সাথে লেগে যাবে এবং মুচমুচে হবে না। আলু ধোয়া হয়ে গেলে একটি বড় ছাকনিতে আলু দিয়ে আলুর বাড়তি পানি ঝরিয়ে নিন। ১০ মিনিটের মত রেখে দিন। তাতে করে এক্সট্রা পানি ঝরে যাবে। ১০ মিনিট পরে আলু গুলো একটি পরিস্কার সুতির কাপড়ের উপরে ছড়িয়ে দিন ফ্যানের বাতাসে। ১০ মিনিট পরে দেখবেন আলু গুলো একদম শুকিয়ে গেছে। 

এবার একটি পাত্রে তেল গরম করে তাতে চিনা বাদাম গুলো ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তুলে রেখে দিন। এবার একই তেলে কারি পাতা ও শুকনো মরিচ ভেজে নিন। এবার একে একে আলু গুলো ভেজে নিন। ভাঁজার সময় চুলার আচ বাড়িয়ে দেবেন। আর কম কম করে আলু দেবেন, তাতে ভাজা ভালো হবে আর একটি আরেকটির সাথে লেগে যাবে না। আলু সব সময় নাড়াচাড়া করতে হবে তা না হলে আলু পুড়ে যেতে পারে। ২-৩ মিনিট সময় নিয়ে ভাজবেন। ভাজা হয়ে গেলে একটি বাটিতে কিচেন টিস্যু দিয়ে তার উপর আলু দিয়ে দিন। তাতে বাড়তি তেল গুলো শুষে নেবে।  

তেল শুষে নেওয়ার পর আরেকটি পাত্রে আলু গুলো নিয়ে নিন। তার ভিতর কারি পাতা, বাদাম ও মরিচ দিয়ে দিন। সার্ভ করার আগে বিট লবন ও চাট মশলা মিশিয়ে পরিবেশন করুন। আর দীর্ঘদিন সংরক্ষন করতে হলে এয়ার টাইট বোয়েমে ভরে সংরক্ষণ করুন। 

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »