ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

আম কাসন তৈরি করার প্রনালী

ডেস্ক ১৩ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ২৯

কাসুন্দি তো সবাই চেনেন, সরিষা দিয়ে তৈরি ঝাঝালো এক রকম সস, টক ফলের সাথে খেতে খুব ভালো লাগে। অনেকে আবার শাক ভাজির সাথে খেতেও ভালোবাসেন। তবে টক ফলের সাথে খেতেই যেন বেশি ভালো লাগে। দক্ষিণ বাংলার মানুষ কাসুন্দির ব্যবহার বেশি করেন। এর আরেক নাম কাসন। তবে আরেক রকম কাসন তৈরি করা হয় আম দিয়ে, এর নাম হচ্ছে আম কাসন। আজ আপনাদের দেখাবো কিভাবে তৈরি করবেন আম কাসন।

কাসন তৈরির ভালো সময় হচ্ছে বৈশাখ মাস। এই সময় কাসুন্দির মূল উপাদান সরিষা ও আম ২টোই পাওয়া যায়। আসুন দেখে নেওয়া যাক আম কাসন তৈরির প্রনালী
আম ফালি করে কেটে আটি ফেলে দিন। এর পর খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিন। আবার আপনি চাইলে একদম জারাজারা করে কাটতে পারে। এবার এক খন্ড কাপড়ে আমের পুটুলি বেধে রাখুন। শিল ও নোড়ার সাহায্যে এই আম গুলো থেতলে রস চিপে ফেলে দিন। এই আমাএর ভেতর লবন ও হলুদ মাখিয়ে ৩ থেকে ৪ ঘন্টা রোদের শুকাতে দিন। মরিচ ও সরিষাও রোদে শুকাতে হবে। এবার সরিষা ও মরিচ গুড়ো করে নিন। এবার একটি পাত্রে আমের শাঁস রেখে গুঁড়ো রাই-সরিষা ও মরিচ মাখিয়ে পরিমাণমতো গরম পানি মিশাতে হবে। এরপর এগুলো ঠাণ্ডা হলেই হয়ে গেল কাসুন্দি। বোয়েমে ভরে রাখতে পারেন সারা বছরের জন্য।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »