ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

অলিভ অয়েল বাসায় তৈরি করার প্রণালী

ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪৬

স্বাগতম বিডি সংসার এর আয়োজনে। আজ একটা এক্সক্লুসিভ টিপস নিয়ে হাজির হয়েছি। আমরা চুলের যত্নে ও ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহার করে থাকি। বাজার থেকে কিনেই মূলত ব্যবহার করি। তবে চাইলে এই তেল আমরা বাসায়ই তৈরি করতে পারি। আজ আপনাদের দেখাবো কিভাবে বাসায় তৈরি করতে হয় অলিভ অয়েল। 

অলিভ ওয়েল সম্পর্কে কম বেশি আমরা সবাই জানি। রুপচর্চার নানা কাজে লাগে অলিভ ওয়েল। আমরা বাজার থেকে কিনে ব্যবহারও করে থাকি এই তেল। আমরা বাজারে যে অলিভ ওয়েল দেখি তা খুবই নিকৃষ্ট মানের। কারণ আসল অলিভ ওয়েলের দাম কয়েক লক্ষ টাকা লিটার। পৃথিবীতে সবচেয়ে দামি ও সুস্বাদু অলিভ অয়েল পাওয়া যায় ইটালি তে। প্রায় ৫০০ বছর ধরে ইতালি এই ব্যবসাতে রাজত্ব করে আসছে। এখন দেখা যাক কিভাবে আমরা ঘরে তৈরি করতে পারি অলিভ ওয়েল।

home-made-olive-oil-bangla

অলিভ অয়েল ঘরে তৈরির প্রনালী

প্রথমে একটি পাত্রে যথেস্ট পরিমানে অলিভ ওয়েল নিন। ভালো করে ধুয়ে অলিভ গুলোর মাঝের বিচি ছাড়িয়ে ব্লেন্ডারে দিয়ে দিন। ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। যতক্ষন পর্যন্ত ভালো ভাবে পেস্ট না হয় ততক্ষন পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। মনে রাখবেন পেস্ট একদম মিহি হতে হবে। পেস্ট মিহি হলে একটি পাত্রে অলিভের পেস্ট নিয়ে মিডিয়াম আচে ৫-১০ মিনিট জ্বাল দিন। জ্বাল দিলে দেখবেন আস্তে আস্তে অলিভের তেল ভেসে উঠছে। তাপ দেওয়ার সময় ভালো ভাবে নাড়াচাড়া করতে হবে, যাতে পোড়া না লাগে।

এবার অন্য একটি পাত্রের উপরে একটি পরিস্কার কাপড় নিয়ে তাতে গরম করা অলিভ পেস্ট ঢেলে দিন। এর পর কাপড়টি ভালোভাবে চিপে তেল বের করতে পারবেন। ব্যাপারটা অনেকটাই ছানা তৈরির মতন। পেস্ট ঠান্ডা হওয়ার পর তার পর কাপড়টা চিপে তেল বের করতে পারেন। তেল আলাদা করা হলে একটি বোতলে ভরে সংরক্ষণ করুন। আপনাদের সুবিধার জন্য একটি ভিডিও সংযুক্ত করা হলো। 

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »