ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চিংড়ি মাছের মালাই কারি

ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩২

বিশেষ দিবসে বিশেষ খাবার না হলেই নয়। পোলাও কোরমা যেমন থাকে, তেমন বিশেষ আয়োজনে নারকেল দুধ দিয়ে চিংড়ি মাছ তো থাকেই । তবে অনেক নতুন রাধুনি এই পদ রান্না করতে জানেন না। তাদের জন্য আমাদের আজকের আয়োজন চিংড়ি মাছের মালাই কারি। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন। 

উপকরন - চিংড়ি মাছ- ১কেজ়ি(মাঝারি সাইজের), সয়াবিন তেল- ৩ টেবিলচামচ, ঘি- ২ টেবিলচামচ, পেয়াজ বাটা- ১/৪কাপ, আদা-রসুন বাটা- ১চা চা করে, নারিকেলের দুধ- ১কাপ ঘন, লবন পরিমান মত, চিনি- ১ চা চামচ, জিরা গুড়ো- ১চা চামচ, হলুদ গুঁড়া - ১ চা চামচ , শুকনো মরিচ গুড়ো- ১ ১/২ চা চামচ ( ঝালটা নিজের পছন্দমত) , টমেটো পেস্ট - ১/২ কাপ ( আস্ত টমেটো ব্লেন্ড করে) , গরম মশলা বাটা- ( এলাচ-৪টি ,দারচিনি-৩টি ,তেজপাতা- ১, ১চা চামচ শাহীজিরা এবং অল্প জয়ত্রী), ( ১টেবিলচামচ কিসমিস+ ১/৪কাপ পেয়াজ বেরেস্তা + ৪টি কাঠ বাদাম) সব একসাথে বাটা
কাচামরিচঃ ৬টি

প্রণালিঃ

চিংড়ি মাছ গুলো ভালো করে পরিস্কার করে ধুয়ে নিন। তার পর মাছের সাথে ১ চা চামচ লবন ও হলুদ মেখে নিন। কড়াইয়ে তেল গরম করে একে একে তাতে সকল বাটা ও গুড়ো মসলা দিয়ে দিন। সাথে দিয়ে দিন ১/৪ কাপ পানি। ২মিনিট কষিয়ে নিন।তাতে দিয়ে দিন নারিকেল দুধ ও কাঁচামরিচ। কিছুটা নেড়ে দিয়ে দিন চিংড়ি। ঢেকে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। তেল উপরে উঠে গেলে চিনি দিয়ে নেড়ে চেড়ে নিন, ঝোল ঘন হলে নামিয়ে ফেলুন। গরম গরম ভাতের সাথে সারভ করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »