ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চুল পাকা রোধ করবে আলুর খোসা, দেখুন ডাই তৈরির প্রনালী

ডেস্ক ১৮ মে ২০১৮ ১২:০০ ঘটিকা ৩০

আপনার চুল পেকে যাচ্ছে? পাকা চুল নিয়ে খুব চিন্তায় আছেন? আর চিন্তা নেই বিডি সংসার আপনার জন্য নিয়ে এলো এক সহজ সমাধান।

সাদা চুলের যম আলুর খোসা, মূলত চুলে পুষ্টির অভাবে কম বয়সে চুল পেকে যায়। বিশেষ করে ভিটামিন-এ, ভিটামিন-বি, কপার, মিনারেল, জিঙ্ক ও আয়রনের অভাবে কম বয়সে চুল পেকে যায়। আবার অনেকের বংশগত কারণেও কম বয়সে চুল পেকে যায়।

অনেকেই পাকা চুল ঢাকতে রাসায়নিক হেয়ারডাই ব্যবহার করে থাকেন, তবে এই সকল হেয়ার ডাইতে নানা রকম প্রতিক্রিয়া হয়। অনেক সময় এই সকল রাসায়নিক হেয়ার ডাই চুল পড়ার কারণ হয়ে দাঁড়ায়। আলুর খোসা হচ্ছে প্রাকৃতিক হেয়ার ডাই। আসুন দেখে নেই কিভাবে আলুর খোসা দিয়ে চুল কালো করবেন।

যা যা লাগবে।
৫/৬টি বড় আলুর খোসা, সসপ্যান, ঝাঁঝরি, পুরনো শ্যাম্পুর বোতল, চুলে ডাই দেবার ব্রাশ, ময়েশ্চারাইজিং শ্যাম্পু ও কন্ডিশনার এবং তোয়ালা।

যা করতে হবে
একটি সস প্যানে এক কাপ পরিমান আলুর খোসা নিন। এবার এতে ২ কাপ পানি দিয়ে দিন। এবার জ্বাল বাড়িয়ে দিন। পানি ফুটতে শুরু করলে ২০-৩০ মিনিট রান্না করুন। ঠান্ডা হলে পানি টুকু ছেকে নিন। আপনি চাইলে কাচের কোন বোতলে এই পানি সংরক্ষণ করতে পারেন।

চুল ময়েশ্চারাইজিং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার দিয়ে দিন। কন্ডিশনার ধুয়ে ফেলা হয়ে গেলে আলুর খোসার ডাই চুলে দিন। এটা পানি দিয়ে ধুয়ে ফেলবেন না। চুলে তোয়ালে পেচিয়ে কিছু সময় রেখে চুল শুকিয়ে ফেলতে হবে।

এভাবে সপ্তাহে ২-৩ দিন এই ডাই ব্যবহার করুন। দেখবেন মাসখানিকের মধ্যে আপনার পাকা চুল গায়েব হয়ে গিয়েছে।

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »