ঢাকা সোমবার, ১৫ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

ভেজিটেবল রোল তৈরির রেসিপি

ডেস্ক ২৬ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৪৭

বিকেল বেলায় ঝাল ঝাল কিছু খেতে কার না ভালো লাগে। তবে প্রতি দিন পাড়ার দোকান থেকে পেয়াজু আর চপ খেতে আসলেই ভালো লাগে না। তাই স্বাদ বদলের জন্য একটু অন্য রকম খাবার খাওয়া যেতেই পাতে। তাই সুযোগ বুঝে তৈরি করে ফেলতে পারেন ফেজিটেবল রোল। কম সময়ে, সহজে ও অল্প উপকরনে তৈরি করে ফেলতে পারেন এই রেসিপি। আর আপনার বাচ্চারাও খাবে চেটেপুটে। তাহলে আর দেরি কেন পাঠক। আসুন দেখে নেই রেসিপি। 

ভেজিটেবল রোল তৈরি করার জন্য যা যা লাগছে - 

ফিলিং এর জন্য: মুরগির কিমা ১/২ কাপ, পেয়াজ কুচি ১/২ কাপ, পেয়াজ বাটা ১/৪ কাপ, রসুন বাটা ১/২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, এলাচি ২ টা, দারুচিনি ১ ইঞ্চি টুকরা ৪-৫ টা, চিনি ১ চিমটি, লবণ স্বাদমতো, টেস্টিং সল্ট ১/৮ চা চামচ, তেল ৩ টেবিল চামচ।

রুটির জন্য: ময়দা ১ ১/২ কাপ, ডিম ১ টা, লবণ ১/৪ চা চামচ, বিস্কুটের গুড়া ১ কাপ, তেল ভাজার জন্য।

ভেজিটেবল রোল তৈরি করার প্রণালী - 

প্রথমে প্যানে তেল গরম করে নিন। তাতে দারুচিনি ও এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ কুচি কিছুটা নরম হলে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে কষান, কষানো হলে, লবন , চিনি, ঝুরি মাংস দিয়ে নেড়ে পানি দিয়ে দিন। কিছু সময় নেড়ে চেড়ে রান্না করে নিন। পানি শুকিয়ে এলে টেস্টিং সল্ট দিয়ে নামিয়ে ফেলুন। 

এবার ময়দা, লবন, ডিম ও পানি দিয়ে ময়াম তৈরি করে নিন। মনে রাখবেন এটা বেশি ঘনও হবে না আবার বেশি পাতলাও হবে না। এবার প্যানে সামান্য তেল দিয়ে তার উপর পাটিসাপটা পিঠা তৈরির মতন করে রুটি বানিয়ে নিন। সব রুটী গুলো বানানো হয়ে গেলে নামিয়ে রেখে দিন। তার পর রোলের ভিতর পুর দিয়ে ২ দিকের মুখ ভালো করে ময়দার মিশ্রণ দিয়ে আটকিয়ে দিন। শেষে এই রোল ডিমের মিশ্রনে ডুবিয়ে, বিস্কিটের গুড়ায় গড়িয়ে নিন। ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন, মজার ভেজিটেবল রোল। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »