ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪ আপডেট ৩ মাস আগে

জনপ্রিয়

লেয়ার পুডিং রেসিপি

ডেস্ক ০৯ অক্টোবর ২০১৯ ১১:০৮ ঘটিকা ৭৭

পুডিং কম বেশি সকলেই পছন্দ করেন। যে বাচ্চারা ডিম দুধ খেতে চায় না তাদের ডিম ও দুধ খাওয়াতে তৈরি করতে পারেন পুডিং। দেখবেন সহজেই খেয়ে নিয়েছে। আর যদি তা হয় লেয়ার পুডিং, দেখতেও যেমন সুন্দর হবে খেতেও হবে মজাদার। পুডিং তো কম বেশি সকলেই তৈরি করতে পারেন। তবে অনেকেই লেয়ার পুডিং তৈরির প্রনালী জানতে চান। আজ তাদের জন্য এনেছি লেয়ার পুডিং তৈরি করার প্রনালী।  আসুন তাহলে রেসিপিটি দেখে নেওয়া যাক। 

উপকরণ - 

লেয়ার পুডিং তৈরি করতে যে সকল উপাদান প্রয়োজন হবে তার লিস্ট নিচে দেওয়া হলো। 

  • ডিম - ৪ টি,
  • দুধ- দুই কাপ,
  • চিনি - এক কাপের কম,
  • ফুড কালার - ৩ রকমের(পছন্দ অনুযায়ি)
  • ভ্যানিলা এসেন্স – এক চামচ।

লেয়ার পুডিং তৈরি করার প্রনালী - 

চুলায় একটি পাত্রে দুধ দিয়ে দিন, এতে চিনি মিশিয়ে চুলায় জ্বাল দিন। চিনি গলে দুধ ঘন হওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করার জন্য অপেক্ষা করতে হবে। 

এবার যে পাত্রে পুডিং বসাবেন সেটা নিয়ে নিন। এই পাত্রের গায়ে চিনির প্রলেপ দিতে হবে। এমন ভাবে চিনির প্রলেপ দেবেন যেন পাত্রের নিচে চিনির একটা প্রলেপ পড়ে। 

এবার চুলায় অল্প আঁচে ক্যারামেল তৈরি করে নিন। চিনি গলে গেলে চুলা বন্ধ করে ঠান্ডা করে নিন। এবার অন্য একটি বাটিতে ডিম গুলো ফেটে নিন। এই ডিম দুধের মিশ্রনের মধ্যে দিয়ে দিন। 

এতে দিয়ে দিন ভ্যানিলা এসেন্স। ভালো করে মিশিয়ে নিন। এবার বড় ছিদ্রের চালনি দিয়ে চেলে নিন। এবার এই মিশ্রণকে ৩ ভাগে ভাগ করে নিন। 

এবার এই ৩ রকমের মিশ্রনে আপনার পছন্দের ফুড কালার মিশিয়ে নিন। যে কালারের লেয়ার প্রথমে দিতে চান তা দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। এবার চেক করুন হয়ে গেলে, আরেকটি লেয়ার দিয়ে আবার ৫ মিনিটের জন্য ঢেকে দিন। এভাবে ৩য় লেয়ারও দিয়ে দিন। সব লেয়ার দেওয়া হয়ে গেলে ১০ মিনিট অপেক্ষা করুন। 

হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। এবার ১ ঘন্টার জন্য ফ্রিজে রাখুন। ১ঘন্টা পর বের করে পরিবেশন করুন দারুন স্বাদের ৩ লেয়ার পুডিং। যদি ডিজাইন দিতে চান তাহলে ডিজাইনের পাত্র ব্যবহার করতে পারেন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »