ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

লেমন চিকেন কারি

ডেস্ক ০৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৭

ফ্রাইড রাইস এখন অনেক কমোন রেসিপি। বিশেষ কোন দিনে ফ্রাইড রাইস রান্না করা হয়। কিন্তু ফ্রাইড রাইসে সাথে থাকে হয়তো ঝাল ফ্রাই অথবা সিজলিং চিকেন। আজ আপনাদের সাথে অন্য রকম একটি রেসিপি শেয়ার করছি। লেমন চিকেন কারি। সহজ ও মজার এই রেসিপি আপনার নিশ্চই পছন্দ হবে। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন লেমন চিকেন কারি। 

লেমন চিকেন কারি তৈরি করতে যা যা লাগবে - মাঝারি চিংড়ি ৫০০ গ্রাম, লেবুর রস ২ টেবিল চামচ, পাপরিকা সিকি চা-চামচ, লবণ স্বাদমতো, টমেটো সস ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, হলুদ হাফ চা-চামচ। তেল ২ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, পেয়াজ বাটা ২ টেবিল চামচ, লাল মরিচ থেঁতলানো ৩ টা, চিনি ১ চা-চামচ।

লেমন চিকেন তৈরি করার প্রণালী - প্রথমে চিংড়ি মাছ গুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তাতে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে দিন। সাথে দিয়ে দিন ১ টেবিল চামচ টমেটো সস, পাপড়িকা ও ১ চিমটি লবন।এবার চুলায় মাখন দিয়ে তাতে রসুন কুচি, পেঁয়াজ বাটা ও থেতলানো লাল মরিচ দিয়ে ভেজে নিন। এবার বাকি উপকরণ দিয়ে নেড়েচেড়ে অল্প পানি দিয়ে দিন। সস ঘন হয়ে এলে মাছের উপরে ঢেলে দিন। আবার ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫-২০ মিনিট প্রহিটেড ওভেনে দিয়ে দিন। 

একটু মাখামাখা থাকতে নামিয়ে নিন। ওভেন না থাকলে নন স্টিক বড়ো প্যানে সারভিং ডিশ সহ দিন,ফয়েল পেপার প্যানে দিয়ে মুড়িয়ে এবায় ঢেকে দিন। একটু মাখামাখা হলে,দেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ফ্রায়েড রাইস বা পোলাওর সঙ্গে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »