ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চিকেন রোস্ট তৈরি করার প্রনালী

ডেস্ক ১৫ জুন ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৮

সাদা ভাত কিংবা পোলাও চিকেন রোস্ট না হলে যেন ঈদ জমে না। ঈদের দিন অতিথি আপ্যায়নে চিকেন রোস্ট তৈরি করে চমকে দিতে পারে আপনার প্রতিবেশীদের বা আপনার পরিবারের সকলকে। আজ আপনাদের সেখাবো কিভাবে রান্না করবেন চিকেন রোস্ট। আসুন দেখে নেই চিকেন রোস্ট তৈরি করতে যা যা লাগবে।

উপকরণঃ

মুরগির লেগ পিস বা রান ৬-৮ টি, টক দই আধা কাপ, পেয়াজ বাটা ১ টেবিল চামচ, কাচামরিচ বাটা ১ চা চামচ- আদা ২ চা চামচ, রসুন দেড় চা চামচ
ধনিয়া গুড়া আধা চা চামচ, জিরা গুড়া ১ চা চামচ, বেরেস্তার জন্য কাটা পেয়াজ ১ কাপ

আরো লাগবে-

কাঁচা মরিচ ৫-৬ টি, বাদাম বাটা ১ টেবিল চামচ, গোল মরিচ গুড়া সামান্য, আলু বোখারা ২ টা, জায়ফল সামান্য, জয়ত্রী সামান্য, দারুচিনি ২-৩ টুকরা, সাদা এলাচ ৪ টা, জর্দার রং সামান্য, লবন পরিমান মত, চিনি ১ চা চামচ, ঘি ১ কাপ, মাওয়া ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, কিসমিস অল্প

প্রনালী -

প্রথমে চিকেনের পিসগুল ভালোভাবে ধুয়ে পরিস্কার করে নিন। এবার পানি ঝরিয়ে নিন। এবার মাংসে টক দই, আদা, রসুন, ধনিয়া, জিরা, লেবুর রস ও লবন মাখিয়ে ৩০ মিনিট ম্যারিনেট হওয়ার জন্য রেখে দিন।

এবার একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। অন্য পাত্রে ঘি গরম করে চিকেন দিয়ে অল্প আঁচে ভাজতে থাকুন। ভাজা হয়ে এলে এতে পেঁয়াজ, মচির বাটা, সহ মসলা গুলো দিয়ে ভালোভাবে নেড়ে ঢেকে দিন। এবারে বাকি মসলা গুলো দিয়ে নেড়ে চেড়ে অল্প আঁচে রান্না করুন। প্রয়োজনে ১ কাপ গরম পানি দিয়ে দিন। চিকেন সেদ্ধ হয়ে এলে চিনি, আলু বোখারা, কিসমিস, কাঁচা মরিচ দিয়ে আরও ২০ মিনিট রান্না করুন। তেল ভেসে উঠলে বেরেস্তা ও মাওয়া দিয়ে নামিয়ে ফেলুন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »