ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মোরগ মুসাল্লাম

ডেস্ক ৩১ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৪০

মোরগ মুসাল্লাম খুব মজাদার একটি ভারী ডিশ দাওয়াতের জন্য। কিন্তু রান্না করাটা কিন্তু কঠিন না একদমই। একে পোলাও বলেন, পরোটা বলেন, নান বা সিম্পল সাদা ভাত, সবকিছুর সাথেই খুব মজা করে খাওয়া যায়। চলুন তবে চটজলদি রেসিপি-টাও জেনে নেই।

উপকরণ - মোরগ একটা (আস্ত, ভাল করে পরিষ্কার করা), জয়ফল ১ চা চামচ, জয়ত্রী ১ চা চামচ, জাফরান, সামান্য ( এক চা চামচ কেওড়া জলের সাথে ভিজিয়ে রাখুন), কাজুবাদাম বাটা ৪ চা চামচ, দারুচিনি ৪ টুকরা (হাফ ইঞ্চি), এলাচি ৩-৪ টা, কিসমিস ১০-১২ টা, তেজপাতা তিনটা, মাঝারি, আদাবাটা ২ টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ্‌,  ধনিয়া ১ চা চামচ, জিরা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা (ঝাল বুঝে) ৩ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, টক দই অর্ধেক কাপ, চিনি ১ চা চামচ, পরিমাণমত লবণ, তেল পনে এক কাপ, কয়েকটা কাঁচা লংকা, পেঁয়াজ ভাঁজা এক কাপ, (বাঁধার জন্য কয়েক ফুট সাদা সেলাই সুতা)

প্রণালী
আস্ত মুরগী রান্না করতে বুকটা কেটে নিন । একে একে সব মশলা ,টমেটো সস, টক দই ভাল করে মেখে আধা ঘন্টার জন্য রেখে দিন। রান্না শুরু করার আগে মোরগটাকে সুতা দিয়ে বেঁধে নিন, এতে মোরগের আকার ঠিক থাকবে। পাতিলে তেল আর ঘি মিশিয়ে দিয়ে গরম করে নিয়ে মোরগ হালকা ভেঁজে নিন এবং এরপর তুলে নিন একই তেলে তেজপাতা, দারুচিনি, এলাচি দিয়ে গরম করে পুরো মোরগটা এবং মশলাগুলো দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে মধ্যম আঁচে মিনিট ২০-এর জন্য রেখে দিন। তবে মাঝে মাঝে সেদ্ধ হয়েছে কিনা সেটা দেখে নেড়ে দিতে ভুলবেন না। জাফরান ভেজানো কেওড়ার জল, কিসমিস দিয়ে ৫ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন এবার পেঁয়াজ ভাঁজা ছিটিয়ে দিন । আপনার মন মত করে সাজিয়ে প্লেটে পরিবেশন করুন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »