ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

লেমন জিঞ্জার চিকেন স্যুপ

ডেস্ক ১৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৫

চিকেন স্যুপ আমার বিশেষ পছন্দ। সাধারণত চিকেন স্যুপ বলতে আমরা থাই স্যুপকেই বুঝাই।কিন্তু থাই স্যুপ ছাড়াও নানা রকম স্যুপ তৈরি করা যায়। স্যুপ 17ের জন্য খুব ভালো। এতে রয়েছে প্রচুর শক্তি। আজ আপনাদের সাথে শেয়ার করবো লেমন জিঞ্জার চিকেন স্যুপ এর রেসিপি। আসুন দেখে নেই রেসিপি। 

উপকরনঃ মুরগী- ১ টা ছোট , আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, আদা কুচি- ১ চা চামচ, ডিম-১ টা, গোল মরিচের গুড়া-আধা চা চামচ, লবন-স্বাদমতো, লেবুর রস-১ টেবিল চামচ, পানি- ২ লিটার বা ৮ কাপ

প্রনালী - প্রথমে মাংস ও হাড় আলাদা করে নিন। এবার হাড় ও মাংসে পরিমাণ মতন লবন, আদা বাটা ও রসুন বাটা দিয়ে রেখে দিন ৩০ মিনিট। এবার চুলায় পাতিল দিয়ে তাতে লবন মাখানো মুরগীর মাংস ও হাড় দিয়ে দিন। এর ভিতর দিয়ে দিন আদা কুচি, আর ২ লিটার পানি। চুলায় জ্বাল দিতে থাকুন। পানি অর্ধেক হয়ে গেলে চামচ দিয়ে মাংসের টুকরা গুলো ভেঙ্গে দিন। হাড় গুলো তুলে ফেলে দিন। পাতিল চুলা থেকে নামিয়ে ইন। হালকা গরম কমে এলে, এতে ফেটানো ডিম দিয়ে স্যুপ নেড়ে দিন। তাতে ডিম মিশে যাবে আর স্যুপের রং ও পরিবর্তন হয়ে যাবে। 

এই স্যুপ চুলায় অল্প আঁচে আরও ৫ মিনিট জ্বাল দিন। আর চামচ দিয়ে হালকা হাতে নাড়তে থাকুন। চুলায় থেকে নামানোর আগে প্রয়োজনে লবন দিন। নামানোর আগে লেবুর রস দিয়ে উপরে গোল মরিচের গুড়া ছিটিয়ে দিন। 

গরম গরম পরিবেশন করুন লেমন, জিঞ্জার স্যুপ

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »