ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

মোরগ পোলাও রেসিপি

ডেস্ক ৩০ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৯৬

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। বিডি সংসারে নানা রকম খাবারের রেসিপি শেয়ার করা হয়ে থাকে। আজও রেসিপি আয়োজনে থাকছে মোরগ পোলাও এর একটি সহজ রেসিপি। খেতে খুবই মজা। আর এই মজার রেসিপি রান্না করে মজ জয় করে নিতে পারেন আপনার বাসার সদস্যদের। নতুন রাধুনীদের জন্য এটা একটা ভালো রেসিপি হতে পারে। আসুন তাহলে জেনে নেই কিভাবে রান্না করবেন মোরগ পোলাও। 

উপকরণঃ পোলাওর চাল  ১/২ কেজি, দেশী মুরগী ২ টি, পেয়াঁজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা১ টেবিল চামচ , রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ২ টা, টক দই ১/২ কাপ , আলু বোখারা ২ টা, কিসমিস ২ টেবিল চামচ, দারুচিনি, এলাচ, লবঙ্গ, জায়ফল, জয়ত্রী একত্রে বাটা/গুড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, ঘি ২ টেবিল চামচ, সয়াবিন তেল ১/২ কাপ, চিনি ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ ২/৩ টা, পেয়াঁজ কুঁচি- ১ কাপ, জিরা বাটা ১ চা চামচ, জাফরানএক চিমটি, মরিচ ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, পানি ৪ কাপ, সেদ্ধ ডিম-২ টি

প্রণালীঃ মুরগী ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ২টি মুরগী ৪ পিস করে কেটে নেবেন। অর্থাৎ মোট ৮ পিস হবে। আপনি চাইলে ছোট বড় করেও কাটতে পারেন। এবার এতে পেয়াঁজ বাটা, আদা বাটা, রসুন বাটা, চিনি, দারুচিনি-এলাচ-লবঙ্গ-জায়ফল-জয়ত্রী একত্রে বাটা, গোলমরিচ গুঁড়া, লবণ, জিরা বাটা, জাফরান , মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, আলু বোখারা, টক দই,কিসমিস দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার এটাকে ঢেলে ১ ঘন্টার জন্য ফ্রিজে নরমালে রেখে দিন। ১ঘন্টায় এটি ভালো ভাবে ম্যারিনেট হবে। 

চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দয়ে ভালো করে ভেজে নিন। মুচমুচে বাদামী বেরেস্তা হয়ে এলে নামিয়ে আলাদা করে রাখুন। ঐ তেলে গরম মসলা ও তেজপাতা ফোড়ন দিয়ে দিন। এবার এতে দিয়ে দিন ম্যারিনেট করা মাংস। কিছু সময় কষাতে থাকুন। তেল উপরে উঠে এলে পানি দিয়ে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 

 

মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে ডিম দিয়ে দিন। কিছু সময় নেড়ে চেড়ে মাংস সহ তুলে নিন। এবার ঐ হাড়িতে পোলাও এর চাল দিয়ে ভালো করে কষিয়ে নিন এতে দিয়ে দিন ৪ কাপ পানি। সাথে দিয়ে দিন পরিমাণ মতন লবন। এবার চুলার আচ কমিয়ে চাল ফুটে উঠার জন্য অপেক্ষা করতে হবে। 

পোলাওর পানি শুকিয়ে এলে কিছুটা পোলাও উঠিয়ে রান্না করা মুরগীর মাংসের টুকরাগুলো পাতিলের বাকী পোলাওর মধ্যে দিয়ে তার সাথে কাঁচামরিচ সহ বাকী পোলাও দিয়ে মৃদু আঁচে কিছুক্ষণ দমে রাখতে হবে। ১০ মিনিট পর হালকাভাবে নেড়ে দিয়ে আবার দমে রাখতে হবে। হয়ে গেলে উপরে বেরেস্তা দিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন মজার মোরগ পোলাও। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »