ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

না মেখে, না বেলে তৈরি করুন রুটি

ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪০

রুটি বানানো বেশ ঝামেলার, রুটির ময়াম তৈরি করা, সেই ময়াম দিয়ে রুটি বেলে তারপর সেঁকা। তাই না? তবে রুটি না বেলেও কিন্তু রুটি তৈরি করা সম্ভব। এই রুটিকে বলে গোলা রুটি। আপনি চাইলে সহজেই এই রুটি তৈরি করতে পারবেন। গরম গরম গোলা রুটি আলুর দম দিয়ে খেতে খুবই ভালো লাগে। এই রুটি বানাতে উপকরণ লাগে অনেক কম। আজ এই গোলা রুটির রেসিপিই শেয়ার করছি আপনাদের সাথে। আসা করি আপনাদের ভালো লাগবে। আসুন দেখে নেই কি ভাবে বানায় গোলা রুটি? 

উপকরণ -  ২ কাপ আটা, নুন পরিমাণ মতো, আটা গোলানর জন্য জল, লাগছে সামান্য তেল আর লাগছে টিস্যু পেপার।

প্রণালী - প্রথমে একটি পাত্রে আটা নিয়ে পানি দিয়ে আটা গুলে নিন। দিয়ে দিন সামান্য লবন। এবার ভালোভাবে গুলে নিন। মনে রাখতে হবে মিশ্রণ যেন পাতলা হয় আর যেন আটা দলা পাকিয়ে না যায়। 

এবার গোলা রুটি তৈরি করার জন্য প্যান চুলায় বসিয়ে গরম করে নিন। প্যানে দিয়ে দিন সামান্য তেল। পুরো পাত্রে তেল ছড়িয়ে দিন। যাতে করে রুটি তলায় লেগে না যায়। এবার পাত্রে সামান্য গোলা দিয়ে দিন। আর গোলা দেওয়ার সাথে সাথে পাত্রে হাতল ধরে ঘুরিয়ে ঘুরিয়ে যতটা পারা যায় পাতলা করে নিন। কিছু সময় অপেক্ষা করুন হওয়ার জন্য। এক পাশ হয়ে গেলে উল্টিয়ে দিন। 

দুপিঠ ই ভালো ভাবে হয়ে গেলে তৈরি হয়ে গেলো গোলা রুটি। একি ভাবে সব কটা গোলা রুটি বানিয়ে নিতে হবে। এরপর গরম গরম পরিবেশন করুন।

আমাদের রেসিপি ভালো লাগলে এখুনি শেয়ার করুন। আর কোন সমস্যা থাকলে কমেন্ট করে জানান। আমরা চেস্টা করবো আপনার সকল প্রশ্নের জবাব দিতে। ধন্যবাদ। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »