ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

১ লিটার দুধে তৈরি করুন পার্ফেক্ট দই

ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৭০

দই আমাদের বিশেষ পছন্দ। দই খেতেও যেমন ভালো, হজমেও ভালো কাজ করে থাকে। তবে অনেকেই বাসায় এই খাবার তৈরি করতে চান না। কারণ বাসায় তৈরি করতে গেলে নানা রকম সমস্যা হয়ে থাকে। কারো দই ঠিক মতন জমে না। কারো বা টক থেকে যায়। তবে সঠিক পদ্ধতিতে যদি দই তৈরি করা হয়ে থাকে তাহলে দই হবে পার্ফেক্ট। আজ আপনাদের দেখাবো কিভাবে সহজে তৈরি করবেন পারফেক্ট দই। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন। 

উপকরণ - দুধ ১ লিটার, ১ কাপ পানি, চিনি ২০০ গ্রাম, দইয়ের বীজ ২ টেবিল চামচ, ১ টি মাটির পাত্র

দইয়ের বীজ তৈরির পদ্ধতি -

দইয়ের বীজ দুভাবে নেয়া যায় - ১) আগের দই থেকে ২ টেবিল চামচ সরিয়ে রাখুন। ২) ১ কাপ দুধে ১ কাপ পরিমাণে গুঁড়ো দুধ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ক্ষীরসা তৈরি করে নিন। এটিই দইয়ের বীজ হিসেবে কাজ করবে।

দই জমানোর পদ্ধতি - 

প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে ১ কাপ পানি মিশিয়ে চুলায় জ্বাল দিন। মাঝারি আঁচে জ্বাল দিয়ে দুধ যখন অর্ধেক পরিমানে হয়ে যাবে তখন চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন। দুধ ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে কিছু সময় ঠান্ডা করে নিন। আঙুল দিয়ে চেক করুন গরম সহ্য করা যায় নাকি। এরকম সহনীয় গরম থাকতে দই বীজ দিয়ে ভাল করে নেরে দিন। এবার এই দুধ মাটির পাত্রে ঢেলে ভারী মোটা কাপড় দিয়ে ঢেকে ঠান্ডা যায়গায় রেখে দিন ৬-৭ ঘন্টা। ৬-৭ ঘন্টার মধ্যে দই জমে যাবে। ঠান্ডা খেতে চাইলে ফ্রিজে রেখে পরিবেশন করুম দোকানের মতন পার্ফেক্ট দই। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »