ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চালের আটার রুটি সফট রাখার পদ্ধতি

ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৮

মাংসের সাথে চালের রুটি খুব ভালো লাগে। তা ছাড়াও সবজি, বা কলিজা ভুনা দিয়েও এর স্বাদ বর্ননা করার মতন নয়। আজ নিয়ে এলাম চালের গুড়ি দিয়ে পার্ফেক্ট নরম ও ফুলকো রুটির রেসিপি। দীর্ঘসময় সেটাকে নরম রাখার জন্যও রয়েছে কিছু টিপস। 

প্রথমে একটি হাড়ি চুলায় দিয়ে তাতে পোনে ২ কাপ পানি দিয়ে দিন। চুলার আজ বাড়িয়ে দিন। কারণ পানি ফুটতে হবে। এতে দিয়ে দিন পরিমান মতন লবন। পানিতে বলক চলে এসে গেলে এর ভিতর দেড় কাপ পানি দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে একদম কম আঁচে ৫ মিনিট সিদ্ধ করতে হবে। 

৫ মিনিট পর ঢাকনা নামিয়ে ভালো করে একটা কাঠি দিয়ে নাড়িয়ে মিশিয়ে নিন। দরকার হলে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। ১০ মিনিট রেখে দিন একটু ঠান্ডা হওয়ার জন্য। ১০ মিনিট পর একটু ঠান্ডা হলে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন। গরম গরমই মাখতে হবে। একটি বাটিতে ঠান্ডা পানি নিয়ে তাতে হাত ডুবিয়ে ডুবিয়ে তার পর কাই টা মেখে নিন। তাতে হাতে গরম লাগবে কম। 

খামিটা ভালো ভাবে তৈরি করতে হবে। কারণ আপনার রুটি কতটা ফুলবে, বা কতটা সফট হবে তা নির্ভর করে খামি তৈরির উপর। মনে রাখবেন খামি যত স্মুথ হবে রুটিও তত সফট হবে। খামি তৈরি হয়ে গেলে রোল করে নিন। তার থেকে ছোট ছোট বল করে নিন।  এই বল থেকে রুটি করতে হবে। এই বল গুলো একটা ভেজা নেকড়া দিয়ে ঢেকে রেখে দিন কিছু সময়। এবার পাতলা করে রুটি বেলে নিন। 

তাওয়া গরম করে নিন। তার উপর দিয়ে দিন বেলে রাখা রুটি। প্রথম পাশ ৩০ সেকেন্ড সেকে নিন। তার পর ২য় পাশ ছাকার জন্য উলটে নিন। ছোট ছোট বুদবুদ উঠলে আবার উলটিয়ে দিন। এভাবে দেখেবেন রুটি ফুলতে শুরু করেছে। তখন খুন্তি দিয়ে হালকা চাপ দিলেই দেখবেন রুটি বেশ ফুলে উঠেছে। 

রুটি ঠিক মত ফুলবে কিনা তা নির্ভর করে আপনার তাওয়া ঠিক মতন গরম হলো কিনা তার উপর। তাই তাওয়া সঠিক গরম হওয়ার পরেই রুটি সেকতে দিবেন।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »