ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

জলপাই আমলকির মজার আঁচার

ডেস্ক ২৭ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৪১

বিডি সংসারে এর আগে নানা রকম আচারের রেসিপি প্রকাশ করা হয়েছে। যেহেতু এখন জলপাই এর মৌসুম তাই আজ আপনাদের সাথে জলপাই এর একটা রেসিপি শেয়ার করছি । আসা করি বাসায় তৈরি করে দেখবেন। জলপাই এর সাথে আমলকি ও রসুন দিয়ে মজার এই আঁচার তৈরি করা হয়। খিচুড়ির সাথে এই আঁচার জমে যাবে। আসুন তাহলে দেখে নেই। 

উপকরন - রসুন-১/২ কেজি।(১ কোষ এর রসুন হলে ভালো।) , জলপাই ২৫০ গ্রাম। আমলকি-২৫০ গ্রাম। শুকনা মরিচ-৪/৫টি। মোউরি -২ টেবিলচামচ। জিরা-১/২ টেবিল চামচ। ধনিয়া -১/২ টেবিল চামচ। রসুন বাটা-১ টেবিল চামচ। আদা বাটা -১টেবিল চামচ। সরিষা বাটা-৩ টেবিল চামচ। কালী জিরা-১/২ টেবিল চামচ। সরিষার তেল-২৫০ গ্রাম। লবন-আন্দাজ নত। চিনি ২ টেবিল চামচ।

প্রনালী - জলপাই আর আমলকির মুখ কেটে নিন। এবার পাশে ছুরি বা বটি দিয়ে কেচে নিন। এইগুলো কিছু সময় পানিতে ভিজিয়ে রাখুন। এবার রসুন এর ছাল ফেলে দিয়ে ধুয়ে পানি ঝরতে দিন। আমলকি ও জলপাই এর ও পানি ঝরিয়ে দিন। 

রসুন বাটা।আদা বাটা,সরিষা বাটা ,২ টেবিল চামচ সরিষা তেল, লবন চিনি দিয়ে রসুন,জলপাই,আমলকি একসাথে মেখে ছড়ানো থালিতে নিয়ে রোদে দিন। রোদ না থাকলে নরমালে রাখুন। পানি টানলেই হবে। শুকিয়ে এলে কড়াইয়ে ১টেবিল চামচ সরিষার তেল গরম করে মশলা গুলো ভেজে নিন। এবার পাটায় মসলা বেটে  নিন। কড়াইয়ে সরিষার তেল দিয়ে রসুন দিয়ে নাড়তে থাকুন। কালিজিরা মিক্সড করুন।১০/১৫ মিনিট মত নেড়ে চেড়ে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হলে বৈয়ামে ভরে রোদে দিন। ২-৩ দিন রোদে দিয়ে সংরক্ষণ করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »