ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

খাসির মাংসের তেহারি রান্না করার রেসিপি

ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৩

খাসির মাংসের প্রতি লোভ রয়েছে এমন মানুষ নেহাত কম নয়। আমিও সেই দলেই পড়ি। নানা সময় নানা রকম পদ রান্না করা হয়ে থাকে। বিডি সংসার এর ওয়েবসাইটে এর আগে মাটনের অনেক গুলো পদ রান্না করার পদ্ধতি দেখানো হয়েছে। আজ দেখাবো খাসির মাংসের তেহারি রান্না করার প্রণালী। আসুন দেখে নেই। 

উপকরণ - খাসীর মাংস - ১ কেজি, গোলমরিচ গুড়া - ১/২ চা চামচ, জিরা গুড়া - ১ টে চামচ, ধনে গুড়া - ১ টে চামচ, এলাচ - ৫টি, দারচিনি - ২ টুকরা, তেজপাতা - ৩ টি, জায়ফল বাটা - ১/২ চা চামচ, অাদা বাটা - ১ টে চামচ, রসুন বাটা - ১ চা চামচ, জয়এী বাটা - ১ চা চমচ, পোস্তদানা বাটা - ২ টে চামচ, দই- ১ কাপ, পেয়াজ স্লাইস - ২ টি, কাঁচামরিচ - ১০/১৫ টি, পোলাওর চাল - ৫০০ গ্রাম, তেল - ১ ১/২কাপ, লবণ - পরিমাণমতো 

mutton-tehari

প্রস্তত প্রণালি - মাংস ছোট ছোট টুকরা করে কেটে ভালো করে ধুয়ে নিতে হবে। তার পর পানি ঝরিয়ে রেখে দিন। পানি ঝরানো হয়ে গেলে মাংসের সাথে সকল মসলা আর দই মাখিয়ে ১ ঘন্টার জন্য ম্যারিনেট করতে রেখে দিন। এবার একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ হালকা বাদামি করে ভাজতে দিন। তারপর পাত্রে মাংস দিয়ে কিছু সময় নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। 

মাংস মাঝারি আঁচে রান্না করতে হবে। মাংস সিদ্ধ হয়ে গেলে মাংস তুলে রেখে দিন। তারপর পাত্রে যে মসলা আছে তার ভিতর চাল ঢেলে দিন। কিচু সময় ভেজে পানি, লবন ও কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। পানি ফুটে ওঠার পর মাঝারি আঁচে ১০-১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পর ঢাকনা খুলে চালের উপর মাংস ছড়িয়ে দিয়ে আবার ঢেকে অল্প আঁচে ২০ মিনিট চুলার উপর রেখে দিতে হবে। ২০ মিনিট পর চুলা বন্ধ করে দিতে হবে। পরিবেশন করার সময় চামচ দিয়ে নেড়ে পোলাও এর সাথে মাংস নেড়ে মিশিয়ে নিন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »